উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরেই বিস্ফোরণ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া বুধবার (২৬ জুন) তার পূর্ব উপকূলে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

রয়টার্স জানিয়েছে, কিন্তু উত্তর কোরিয়ার ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মধ্য আকাশে বিস্ফোরিত হয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, রাজধানী পিয়ংইয়ংয়ের কাছেই কোনো স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি প্রায় ১০০ কিলোমিটার উচ্চতায় এবং ২০০ কিলোমিটারেরও বেশি গতিতে উড়েছিল।

দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই বিষয়ে ফোনালাপ করেছেন।

তারা এই উৎক্ষেপণকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের লঙ্ঘন এবং এই অঞ্চল এবং এর বাইরের শান্তি ও স্থিতিশীলতার জন্য একটি গুরুতর হুমকি হিসাবে নিন্দা করেছেন।

দক্ষিণ কোরিয়ার মেরিন কর্পস জানিয়েছে, চলতি মাসের শুরুতে সিউল একটি আন্তঃকোরিয়ান সামরিক চুক্তি বাতিল করার পর তাদের সেনারা প্রথমবারের মতো উত্তরের সাথে সামুদ্রিক সীমান্তের কাছে গুলি চালানোর মহড়া করেছে। জুনের শুরুতে এই মহড়ার ঘোষণা দেওয়া হয়েছিল।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের নিন্দা করে পিয়ংইয়ংকে বেআইনি ও অস্থিতিশীল কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড।

মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড একটি বিবৃতিতে বলেছে, ‘এই ঘটনাটি এই অঞ্চলে মার্কিন কর্মীদের বা আমাদের মিত্রদের জন্য তাৎক্ষণিক হুমকির সৃষ্টি করে না। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছি।’

এর আগে উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হয়েছিল গত ৩০ মে।

অন্যদিকে, চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে যৌথ মহড়ায় মার্কিন বিমানবাহী রণতরী মোতায়েনের সমালোচনা করেছে উত্তর কোরিয়া ।