বিতর্ক খারাপ হলেও ট্রাম্পকে হারাতে পারব: বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন

  • Font increase
  • Font Decrease

নির্বাচনের আগে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হওয়া প্রথম বিতর্কের ‘অংশগ্রহণ’ কিছুটা খারাপ হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। তবে বিতর্ক খারাপ হলেও হাল ছাড়তে রাজি নন তিনি। তার দাবি, তিনি  ট্রাম্পকে হারাতে পারবেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর ক্যারোলিনায় শুক্রবার (২৮ জুন) একটি সমাবেশে ডোনাল্ড ট্রাম্পের সাথে বিতর্কে খারাপ পারফরম্যান্সের পরে নিজের আত্মবিশ্বাসের একটি চিত্র তুলে ধরার চেষ্টা করেছিলেন। 

সমাবেশে তিনি নিজের আত্মবিশ্বাস এবং মনোবল ব্যক্ত করে জানান, নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করার জন্য তিনি প্রস্তুত এবং তিনি জিতবেন। 

উক্ত সমাবেশে আগের দিনের ট্রাম্প বিতর্কের পারফরম্যান্সের দিকে ইঙ্গিত দিয়ে বলেন, ‘আমি এই নির্বাচনে জয়ী হতে চাই। আপনি যখন ছিটকে পড়বেন, তখনই ফিরে আসবেন। আমার ক্ষেত্রেও তাই। বিষয়টি আমি স্পষ্টভাবে বলতে চাই, আরও চার বছর আমি শাসনভার রক্ষা করতে পারব।’

তখন উচ্ছ্বসিত জনতা উচ্চস্বরে স্লোগান দিতে থাকে, ‘আরো চার বছর, আরও চার বছর’ এবং ‘যুক্তরাষ্ট্র, মার্কিন যুক্তরাষ্ট্র, মার্কিন যুক্তরাষ্ট্র’।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি জানি আমি একজন যুবক নই। আমি আগে যেমন সহজেই হাঁটতে পারতাম এখন আর তা পারি না। আমি আগের মতো ভালো বিতর্ক করতে পারিনি। কিন্তু আমি জানি কীভাবে সত্য বলতে হয় এবং কীভাবে কাজ করতে হয়।’ 

এদিকে ভার্জিনিয়ায় একটি র‍্যালিতে অংশ নিয়ে ট্রাম্প বিতর্কে বড় জয় পেয়েছেন বলে দাবি করেছেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ৪ কোটি ৮০ লাখ মানুষ টিভিতে এই বিতর্ক দেখেছেন।

র‍্যালিতে ট্রাম্প বলেন, ‘বাইডেনের সমস্যা তার বয়স না। তার দক্ষতা। সে পুরোপুরি অদক্ষ।’

তবে ট্রাম্প মনে করেন, বাইডেন নির্বাচন থেকে ছিটকে পড়বেন এমন জল্পনাকে তিনি বিশ্বাস করেন না। তার মতে, ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ অন্যান্য ডেমোক্র্যাটদের তুলনায় বাইডেন নির্বাচনে ভাল করেন।

অভিযোগ, পাল্টা অভিযোগ আর নানা নির্বাচনী প্রতিশ্রুতির মধ্য দিয়ে বৃহস্পতিবার (২৭ জুন) শেষ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের প্রথম নির্বাচনী বিতর্ক। বিশ্লেষকেরা বলছেন, এই বিতর্কে বার বার হোঁচট খেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। আর ট্রাম্প করেছেন একের পর এক মিথ্যাচার।

ডেমোক্র্যাট দলীয় নেতাদের কেউ কেউ মনে করছেন, ট্রাম্পকে জোরালোভাবে মোকাবিলা করতে পারেননি বাইডেন। এ সুযোগে ট্রাম্প অনর্গল মিথ্যা বলে গেছেন।

যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে লেবার পার্টির জয়ের পূর্বাভাস দিচ্ছে জরিপ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ঋষি সুনাক ও কিয়ার স্টার্মার

ঋষি সুনাক ও কিয়ার স্টার্মার

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ৪ জুলাই। আর মাত্র ৩ দিন পরেই ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে দেশটির দুই প্রতিদ্বন্দ্বী দল কনজারভেটিভ ও লেবার পার্টির। ব্রিটিশ ভোটাররা বেছে নিতে চলেছেন তাদের পরবর্তী প্রধানমন্ত্রীকে। 

তবে, এবারের নির্বাচনে বিরোধী দল লেবার পার্টি ঐতিহাসিক জয় এবং ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বিশাল ভরাডুবির পূর্বাভাস দিচ্ছে প্রায় সবগুলো জরিপ।

জরিপ বলছে, আসন্ন সাধারণ নির্বাচনে ঐতিহাসিক জনসমর্থন পেয়ে নির্বাচিত হতে চলেছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টার্মার। বিপরীতে, প্রায় ২০০ বছরের মধ্যে সবচেয়ে কম ভোট পেতে পারে ঋষি সুনাকের দল। কনজারভেটিভদের ১৪ বছরের দীর্ঘ শাসনে ভোটাররা যে অসন্তুষ্ট হয়ে উঠেছেন, তা জরিপের পূর্বাভাসগুলোতেই যেন স্পষ্ট।

যুক্তরাজ্য ভিত্তিক জরিপ সংস্থা ইউগভের সাম্প্রতিক বিশ্লেষণ বলছে, পার্লামেন্টের ৬৫০টি আসনের মধ্যে ৪২২ থেকে ৪৫৬টি আসন পেতে পারে লেবার পার্টি। বিপরীতে, বড় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে কনজারভেটিভ পার্টি। নির্বাচনে তারা ৭২ থেকে সর্বোচ্চ ১৪০টি আসনে জয়ের দেখা পেতে পারে, যা তাদের বর্তমান আসন সংখ্যা থেকে অনেক কম।

ফ্রান্সভিত্তিক জরিপ সংস্থা ইপসসের বিশ্লেষণ অনুযায়ী, ব্রিটিশ নির্বাচনে ৪৫৩ আসনে জিতে ইতিহাস গড়তে চলেছে লেবার পার্টি। অন্যদিকে, কনজারভেটিভরা পেতে পারে বড়জোর ১১৫ আসন। এই পূর্বাভাস সত্য হলে ১৪ বছর পর ক্ষমতায় ফিরবে স্টার্মারের দল।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ‘পাকি’ সম্বোধন করেছে ডানপন্থি রিফর্ম ইউকে দলের একজন সমর্থক। এতে চরম ক্ষেপেছেন সুনাক। ঘটনাটি একটি নিউজ চ্যানেলে প্রচার করা হয়েছে। একজন নির্বাচনি প্রচারণাকারীর রেকর্ড বক্তব্যে শোনা যায়, সুনাককে ‘পাকি’ সম্বোধন করছেন তিনি। ‘পাকি’ শব্দটি একটি অবমাননাকর শব্দ যা দক্ষিণ এশিয়ায় ব্যবহার হয়ে থাকে।

প্রথমত, সুনাক ব্রিটেনের জাতিগত সংখ্যালঘু প্রধানমন্ত্রী। নির্বাচনি প্রচারণা নিয়ে গণমাধ্যমে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘এটা কষ্টদায়ক। এতে আমি ক্ষুব্ধ হয়েছি।’

সুনাক আরও বলেন, ‘আপনি যখন রিফর্ম প্রার্থীদের এবং প্রচারণাকারীদের বর্ণবাদী এবং অপ্রীতিকর ভাষা ব্যবহার করতে দেখবেন তখন আপনার মনে সংস্কার পার্টির সংস্কৃতি সম্পর্কেই খারাপ ধারণা হবে।’ 

;

তুরস্কে সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সিলিন্ডার বিস্ফোরণ

সিলিন্ডার বিস্ফোরণ

  • Font increase
  • Font Decrease

তুরস্কের দক্ষিনাঞ্চলীয় শহর ইজমিরের একটি রেস্তোরাঁয় সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় অন্তত ৫ জন প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ৬৩ জন।

এবিসি নিউজ ও ডেইলি মেইল অনলাইনের পৃথক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সিসিটিভি ফুটেজে বিস্ফোরণের দৃশ্যে দেখা যায়, রোববার (৩০ জুন) রেস্তোরাঁটিতে রান্নার কাজে ব্যবহৃত সিলিন্ডারগুলো হঠাৎ বিস্ফোরিত হয়।এতে ঘটনাস্থলেই প্রাণ যায় ৫ জনের। বহুদূর পর্যন্ত বিকট আওয়াজ শোনা যাওয়ায় বেশ আতঙ্কও ছড়ায় ঘটনাটি।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে আশেপাশের বেশ কিছু ভবন ও রাস্তা। মর্মান্তিক এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, খবর শোনা মাত্রই অভিযানে নেমেছে জরুরি বিভাগের সদস্যরা।

ইজমিরের গভর্নর সুলেমান এলবান হাসপাতালে আহতদের দেখতে যান এবং ঘোষণা করেন, তাদের মধ্যে ৪০ জনকে ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে।

এ ঘটনায় কর্তৃপক্ষ দায়ী হতে পারে এমন একজন সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। জানা যায়, রেস্টুরেন্টটিতে নতুন সিলিন্ডার স্থাপন করেছিলেন ওই ব্যক্তি। বিস্ফোরণের কারণ জানতে তদন্ত করছে পুলিশ।

;

ইসরায়েলে আল্ট্রা অর্থডক্স ইহুদিদের সাথে পুলিশের সংঘর্ষ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আল্ট্রা অর্থডক্স ইহুদিদের সাথে পুলিশের বিক্ষোভে

আল্ট্রা অর্থডক্স ইহুদিদের সাথে পুলিশের বিক্ষোভে

  • Font increase
  • Font Decrease

দখলকৃত জেরুজালেমে আল্ট্রা অর্থডক্স ইহুদিদের সাথে আবারও পুলিশের ব্যাপক বিক্ষোভের ঘটনা ঘটেছে। বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগদানে সুপ্রীম কোর্টের নির্দেশের প্রতিবাদে অর্থডক্স ইহুদিরা রাস্তায় নামলে এ সংঘর্ষ ঘটে

রোববার (৩০ জুন) প্রতিবাদ মিছিলে হাজারও কট্টর অর্থডক্স অংশ নেন এবং নেতানিয়াহু প্রশাসনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান। এ সময় তাদের হাতে ছিল সরকার বিরোধী স্লোগানের বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার। বিক্ষোভ দমনে জলকামান ছোঁড়ে বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে জড়ায় পুলিশ।

উল্লেখ্য, কট্টর অর্থডক্স ইহুদিরা ধর্মপ্রাণ এবং ধর্মপ্রচারক হওয়ায় ইসরায়েলি সেনাবাহিনীতে যোগদান করা তাদের জন্য বাধ্যতামূলক নয়। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে তাদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামুলক করা হয়েছে।

;

ফ্রান্সে নির্বাচনের প্রথম দফায় ডানপন্থিরা জয়ী, ম্যাখোঁর ভরাডুবি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইমানুয়েল ম্যাখোঁ ও ডানপন্থি মেরিন লে পেন

ইমানুয়েল ম্যাখোঁ ও ডানপন্থি মেরিন লে পেন

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সে রোববার (৩০ জুন) অনুষ্ঠিত আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রথম দফায় জয় পেয়েছেন মেরিন লে পেনের নেতৃত্বাধীন কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর জোট রয়েছে তৃতীয় স্থানে।

অবশ্য আরএন এবার প্রথমবারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছে বলে আগেই বিভিন্ন জনমত জরিপে আভাস দেওয়া হয়েছিল।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে সোমবার (১ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মধ্যপন্থি জোট তৃতীয় স্থানে রয়েছে। রোববার ফ্রান্সের সংসদীয় নির্বাচনের প্রথম রাউন্ডে জয়ী হয়ে ডানপন্থিরা সরকার গঠন এবং প্রধানমন্ত্রীর পদ গ্রহণের ঐতিহাসিক সুযোগের সম্ভাবনা দেখছে। 

তবে মেরিন লে পেন-এর উগ্র ডানপন্থি আরএন দল আগামী ৭ জুলাই দ্বিতীয় রাউন্ডের ভোটের পর ফরাসি জাতীয় অ্যাসেম্বলিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে কি না, তা এখনও পরিষ্কার নয়। ক্ষমতায় যাওয়ার জন্য তাদের নিরঙ্কুশ সংখ্যগরিষ্ঠতা প্রয়োজন।

মূলত, গত জুন মাসের ৬-৯ তারিখের ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে আরএন-এর হাতে ম্যাখোঁর মধ্যপন্থি জোটের ভরাডুবি হলে, ম্যাখোঁ বেশ আকস্মিকভাবেই জাতীয় নির্বাচনের ঘোষণা দেন। এই সিদ্ধান্তের মাধ্যমে নিজের কিছু ঘনিষ্ঠ মিত্রদেরও হতবাক করে দেন ম্যাখোঁ।

কিন্তু তার এই সিদ্ধান্তকে অনেকে বাজি ধরার সাথে তুলনা করেছেন, যা এখন উল্টো ফল দিতে যাচ্ছে। ম্যাখোঁর জোট এখন পার্লামেন্টে আগের চেয়ে ছোট আকার ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে, প্রেসিডেন্ট হিসেবে ম্যাখোঁর ক্ষমতা তার মেয়াদের বাকি তিন বছরে অনেকটা খর্ব হয়ে যাবে।

ফ্রান্সের শীর্ষস্থানীয় পোলিং সংস্থাগুলোর হিসেব অনুযায়ী, রোববারের নির্বাচনে আরএন পেয়েছে ৩৪.৫ শতাংশ ভোট। দ্বিতীয় স্থানে থাকা বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট অ্যালায়েন্স ২৮.৫ থেকে ২৯.১ শতাংশ ভোট পেয়েছে। আর ম্যাখোঁর জোট পেয়েছে ২০.৫ শতাংশ থেকে ২১.৫ শতাংশ ভোট।

পোলিং সংস্থাগুলোর হিসাব অনুযায়ী, ৫৭৭ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন পাবে আরএন। কিন্তু দ্বিতীয় রাউন্ডের পর তারা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৮৯ আসন পাবে কি না, তা এখনও পরিষ্কার নয়।

সংস্থাগুলোর হিসেবে অবশ্য ভিন্নতা আছে। ইপসস-এর প্রজেকশন অনুযায়ী, আরএন পাবে ২৩০ থেকে ২৮০ আসন; ইফপ-এর হিসাব হচ্ছে- তারা ২০৪ থেকে ২৭০টি আসন পাবে; এবং এলাব একমাত্র সংস্থা যারা এরএন-এর আসন সংখ্যা ২৬০ থেকে ৩১০টির মধ্যে থাকবে বলে অনুমান করেছে।

প্রেসিডেন্ট ম্যাখোঁ এক বিবৃতিতে যেসব এলাকায় কোনও প্রার্থী প্রথম রাউন্ডে জয় পাননি এবং যেখানে দ্বিতীয় দফায় ভোট হবে, সেসব জায়গায় উগ্র ডানপন্থিদের বিরুদ্ধে বড় জোট গঠনের আহ্বান জানিয়েছেন।

ডানপন্থি ন্যাশনাল র‍্যালি দলের নেতা ২৮ বছর বয়সী জর্ডান বারদেল্লার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

বামপন্থি জোট এবং প্রেসিডেন্টের দল আশা করছে, দ্বিতীয় রাউন্ডে জায়গা বুঝে একে-অপরের প্রার্থীকে ভোট দিলে আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে না। রাফায়েল গ্লুক্সমান নামে বামপন্থি জোটের এক প্রভাবশালী নেতা বলেন, ‘ফ্রান্সেকে বিপর্যয় থেকে রক্ষা করার জন্য আমাদের হাতে সাত দিন সময় আছে।’

ফ্রান্সের অসাধারণ গুরুত্ববহনকারী এবং মেরুকরণের এই নির্বাচনে ভোটার উপস্থিতি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এলাব সংস্থার হিসেবে ভোটের হার ছিল ৬৭.৫ শতাংশ। নিয়মিত সংসদীয় নির্বাচনে ১৯৮১ সালের পর এটাই ফ্রান্সে সবচেয়ে বেশি ভোটের হার।

দুই বছর আগে ২০২২ সালে ভোটার উপস্থিতি ছিল মাত্র ৪৭.৫ শতাংশ। ম্যাখোঁ বলেন, ভোটদানের এই উচ্চ হার দেখিয়ে দিয়েছে, ‘আমাদের দেশবাসীর জন্য এই নির্বাচন কত গুরুত্বপূর্ণ।’

;