পুরনো বন্ধু পুতিনকে দেখতে পেরে আনন্দিত শি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার (৪ জুলাই) মধ্য এশিয়ার একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন, যেটি পশ্চিমা বিরোধী দেশগুলোকে একত্রিত করবে।

রয়টার্স জানিয়েছে, পুতিন এবং শি নিয়মিতভাবে সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) জোটের তত্ত্বাবধানে মিলিত হন, যার সর্বশেষ অধিবেশন কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিত হচ্ছে।

এই ব্লকের সঙ্গে একটি ‘সংলাপ অংশীদার’ হিসেবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানও সম্মেলনে যোগ দিচ্ছেন বলে জানা গেছে।

মূল অধিবেশনের প্রাক্কালে বুধবার (৩ জুলাই) এরদোয়ান এবং শি’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন পুতিন।

চীনা নেতাকে পুতিন বলেছেন, সাংহাই জোট একটি ন্যায্য বহুমুখী বিশ্ব ব্যবস্থার অন্যতম প্রধান স্তম্ভ হিসাবে তার ভূমিকা শক্তিশালী করছে।

এই সম্মেলনে বিশ্বমঞ্চে মার্কিন নেতৃত্বকে ‘আধিপত্যবাদ’ বলে অভিহিত করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে রাশিয়া ও চীন।

মস্কোর প্রতি ক্রমবর্ধমান সমর্থনের জন্য পশ্চিমে সমালোচিত শি বুধবার পুতিনকে বলেছেন, তিনি তার পুরনো বন্ধুকে আবার দেখতে পেরে আনন্দিত।

এরদোয়ানও বুধবার পুতিনের সাথে সাক্ষাত করেন। এরদোয়ান, পুতিনকে তুরস্কে আমন্ত্রণ জানান এবং ইউক্রেনে উভয় পক্ষকে সন্তুষ্ট করতে পারে এমন ন্যায্যতার ভিত্তিতে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান।

এদিকে, এসসিও সম্মেলনে যোগ দিচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, এসসিও ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু, সাম্প্রতিক বছরগুলোতে এটি সক্রিয় হয়েছে। এর নয়টি পূর্ণ সদস্য দেশ হলো-চীন, ভারত, ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, পাকিস্তান এবং তাজিকিস্তান।

নিরাপত্তা এবং অর্থনীতির উপর ফোকাসসহ পশ্চিমের সঙ্গে প্রতিযোগিতায় সহযোগিতার একটি প্লাটফর্ম হওয়ার উদ্দেশ্যে এই জোট গঠিত হয়েছে।

পশ্চিমা-নিষেধাজ্ঞায় থাকা ইরান এ বছর পূর্ণ সদস্য হিসাবে সম্মেলনে যোগ দেয়। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সমর্থন দেওয়া বেলারুশও বৃহস্পতিবার সংস্থার দশম পূর্ণ সদস্য হবে।

কাজাখ মিডিয়ার সঙ্গে একটি সাক্ষাৎকারে এই জোটের প্রশংসা করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

নেপালে বন্যা ও ভূমিধসে নিহত ১১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, নেপালে প্রবল  বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত

ছবি: সংগৃহীত, নেপালে প্রবল বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত

  • Font increase
  • Font Decrease

নেপালে প্রবল বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৮ জন বন্যার তোড়ে ভেসে গেছেন কিংবা ভূমিধসে চাপা পড়েছেন। এছাড়া আরো ৮ জন নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় আহত ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (৭ জুলাই) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ টুডে এ খবর জানায়।

নেপাল পুলিশের মুখপাত্র দান বাহাদুর কার্কির বরাত দিয়ে খবরে বলা হয়, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ সরাতে ভারী যন্ত্র ব্যবহার করছেন।

বাহাদুর কার্কি জানান, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের থেকে আসা বন্যার পানির কারণে কোশি নদীর স্রোত বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর কারণে দক্ষিণ নেপালে প্রতি বছরই বন্যা এবং ভূমিধসের ঘটনা ঘটে।

এদিকে, সুনসারি জেলার বেড রাজ বলেন কোশি নদীর পানির প্রবাহ বৃদ্ধির কারণে এলাকাবাসীর উদ্দেশে আগেই সতর্ক বার্তা করা হয়েছিল।

তিনি বলেন, সকাল নয়টার দিকে খুশি নদীর প্রবাহের পরিমাণ ছিল ৩ লাখ ৭৯ হাজার কিউসেক। কিন্তু স্বাভাবিক সময় এক লাখ ৫০ হাজার কিউসেক পানি প্রবাহিত হয়।

এদিকে, কর্তৃপক্ষ জানিয়েছে বন্যার পানির প্রবাহের তোড়ে কোশি নদীর ৫৬টি স্লুইস গেট খুলে দেওয়া হয়েছে। স্বাভাবিক সময় সাধারণত ১০ থেকে ১২টা গেট খুলে রাখা হয়।

;

ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

  • Font increase
  • Font Decrease

রোববার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। দেশটির টাউন এবং বড় বড় শহরগুলোতে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এর আগের প্রথম দফার ফলাফলে জয়লাভ করেছে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। ক্ষমতাসীন ম্যাখোঁর দল রয়েছেন তৃতীয় অবস্থানে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সেখানে সকাল ৮টা থেকেই ভোটগ্রহণ শুরু হয়েছে। দ্বিতীয় দফার ভোটে সহিংসতা এড়তে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্রগুলো থেকে প্রাপ্ত আংশিক ফলাফল পাওয়ার পরই থেকেই আনুমানিক ফলাফল জানা যেতে পারে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষ হওয়ার ১২ ঘণ্টা পর বুথফেরত জরিপ পাওয়া যাবে।

এর আগে, গত রোববার (৩০ জুন) ফ্রান্সে প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট।

প্রথম দফার নির্বাচনে কট্টরপন্থিদের জয়লাভের পর তাদের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে ‘ট্যাক্টিক্যাল ভোটের’ আহ্বান জানান বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তার দল ২০.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

প্রথম দফায় ভোটারদের উপস্থিতি বেশি ছিল প্রায় ৬৮ শতাংশ, যা ২০২২ সালের সংসদ নির্বাচনের ৪৭ দশমিক ৫ শতাংশের তুলনায় বেশি।

ফ্রান্সের ৫৭৭ আসনের পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপেই সবকিছু নিশ্চিত করে বলে দেয় যায় না। তবে আরএন অপেক্ষাকৃত বেশি আসন পাওয়ায় দলটি বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

এদিকে আরএনকে দ্বিতীয় দফার ভোটে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দিতে বিরোধীরা দ্বিতীয় দফার নির্বাচন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছেন।

রয়টার্সের প্রতিবেদন মতে, আরএনবিরোধী ভোট প্রার্থীদের মধ্যে যাতে বিভাজন সৃষ্টি না হয় সেজন্য এই পদক্ষেপ। প্রথম দফার ভোটে জয় পাওয়া আরএন দলকে আটকাতে বিরোধীরা একটি ‘রিপাবলিকান ফ্রন্ট’ তৈরি করার ঘোষণাও দেন।

ফ্রান্সের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০০ জনেরও বেশি প্রার্থী নিশ্চিত করেছেন যে তারা ফ্রান্সের ৫৭৭ আসনের জাতীয় সংসদের জন্য দ্বিতীয় দফার নির্বাচনে লড়বেন না।

ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রথম দফার নির্বাচনে তৃতীয় হওয়া ২১৪ থেকে ২১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন; অর্থাৎ দ্বিতীয় দফায় আর ৩০০ আসনে নয়, বরং ১০৮টি আসনে ত্রিমুখী লড়াই হবে।

;

নেপালে ভূমিধস ও বন্যায় নিহত ১১, নিখোঁজ ৮



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারী বৃষ্টিপাতে ভূমিধস ও বন্যা

ভারী বৃষ্টিপাতে ভূমিধস ও বন্যা

  • Font increase
  • Font Decrease

নেপালে ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধস ও সৃষ্ট বন্যায় ১১ জন নিহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন অন্তত ৮ জন। গত ৩৬ ঘণ্টার বর্ষণে দেশটির গুরুত্বপূর্ণ মহাসড়কে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। 

রোববার (৭ জুলাই) দেশটির কর্মকর্তা এ তথ্য জানিয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। 

পুলিশের মুখপাত্র ডন বাহাদুর কারকি জানিয়েছেন, বন্যা ও ভূমিধসে আরও ৮ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ১২ জন। তাদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। 

কারকি আরও বলেন, উদ্ধারকর্মীরা ভূমিধস সরিয়ে মহড়াসকগুলো যান চলাচলের জন্য প্রস্তুতের চেষ্টা করছে। এ কাজের জন্য ভারী মেশিনারিজ সংযুক্ত করা হয়েছে। নেপালের দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত কোশি নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে অতিক্রম করছে ও স্থানীয় বাসিন্দাদের এ নিয়ে সতর্ক করা হয়েছে বলে জানান তিনি। 

প্রসঙ্গত, জুনের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে এ পর্যন্ত ৫০ জন মারা গেছেন। পাহাড়বেষ্টিত এই দেশটিতে প্রতিবছর ভূমিধস ও বন্যায় শতাধিক মানুষের মৃত্যু হয়। মধ্য জুন থেকে মধ্য সেপ্টম্বর পর্যন্ত দেশটিতে ব্যাপক বৃষ্টি হয়। ফলে বন্যা ও ভূমিধসের মতো পরিস্থিতি তৈরি হয়।

;

পাপুয়া নিউ গিনির প্রভাবশালী মন্ত্রী অস্ট্রেলিয়ায় গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনা

প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনা

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার সিডনির সমুদ্র সৈকতে এক নারীকে মারধর করে লাঞ্ছিত করার অভিযোগে পাপুয়া নিউ গিনির প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনাকে গ্রেফতার করেছে অস্ট্রেলিয়া। শনিবার (৬ জুলাই) সকালে তাকে গ্রেফতার করা হয়।

রোববার (৭ জুলাই) বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিডনির বিখ্যাত বন্ডি বিচের কাছে ‘ঘরোয়া বিরোধের’ পরে পাপুয়া নিউ গিনির প্রভাবশালী পেট্রোলিয়াম মন্ত্রীর বিরুদ্ধে হামলার অভিযোগ আনা হয়েছে বলে অস্ট্রেলিয়ান পুলিশ রোববার জানিয়েছে।

গ্রেফতারকৃত জিমি মালাডিনা পাপুয়া নিউ গিনির পেট্রোলিয়াম মন্ত্রী এবং একইসঙ্গে দেশটির লাভজনক প্রাকৃতিক গ্যাস প্রকল্প নিয়ে চলমান আন্তর্জাতিক আলোচনার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। 

পুলিশ বলেছে, মারধরের ঘটনার পর তাদের বন্ডির কাছে একটি ঠিকানায় ডাকা হয়। পরে তারা সেখানে ‘মুখের আঘাতসহ ৩১ বছর বয়সী এক নারীকে’ খুঁজে পায়। অভিযোগ করা হয়েছে, মন্ত্রী মালাডিনার সাথে ওই নারীর ‘বিবাদ’ হয়েছিল।

মালাডিনাকে আগামী বৃহস্পতিবার সিডনির একটি আদালতে হাজির করার জন্য তালিকাভুক্ত করা হয়েছে বলে আদালতের নথিতে দেখা গেছে এবং তার বিরুদ্ধে ‘প্রকৃত শারীরিক ক্ষতির জন্য হামলার’ অভিযোগ আনা হয়েছে।

৫৮ বছর বয়সী এই মন্ত্রী এক বিবৃতিতে বলেন, তিনি ‘সততা এবং স্বচ্ছতার সাথে এই পরিস্থিতি পরিচালনা করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনির প্রাকৃতিক গ্যাসের বিশাল ভান্ডার এবং অব্যবহৃত মজুদ মূল্যবান খনিজ পদার্থপূর্ণ স্থানের সন্ধানে যুক্ত বিদেশি সংস্থাগুলোর কাছে বর্তমানে যথেষ্ট আগ্রহের বিষয়ে পরিণত হয়েছে।

;