ইউক্রেনের ৫০টি ড্রোন ধ্বংসের দাবি রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়া বাহিনী তাদের ভূখন্ড এবং ইউক্রেনের সংযুক্ত অঞ্চলে ৫০টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে শুক্রবার (৫ জুলাই) এ খবর জানিয়েছে রয়টার্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, রাশিয়ার ক্রাসনোডার এবং রোস্তভ এবং রাশিয়ার সঙ্গে সংযুক্ত ইউক্রেনের জাপোরিঝিয়াতে ড্রোনগুলো ধ্বংস করা হয়েছে।

টেলিগ্রামে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ক্রাসনোডারে ১৪টি ইউএভি (ড্রোন), জাপোরিঝিয়া অঞ্চলে ২৬টি এবং রোস্তভ অঞ্চলে ১০টি ইউএভি ধ্বংস করেছে।’

এদিকে, পূর্ব দোনেৎস্ক অঞ্চলের চাসিভ ইয়ারের অংশ থেকে ইউক্রেনের সামরিক বাহিনী প্রত্যাহার করা হয়েছে।

রাশিয়া, ইউক্রেনের পূর্বের কৌশলগত শহরের একটি জেলার উপর নিয়ন্ত্রণ দাবি করার একদিন পরে বৃহস্পতিবার (৪ জুলাই) এই খবর জানিয়েছে কিয়েভ।

প্রসঙ্গত, রুশ সেনারা কয়েক সপ্তাহ ধরে দোনেৎস্ক অঞ্চলে ক্রমাগত অগ্রসর হচ্ছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, রাশিয়ার কৌশলগত শহরের একটি জেলার নিয়ন্ত্রণ নেওয়ার একদিন পর তাদের সেনারা পূর্ব দোনেৎস্ক অঞ্চলের চাসিভ ইয়ারের অংশ থেকে সরে গেছে।

পূর্ব দোনেৎস্ক অঞ্চলের এই চসিভ ইয়ার এমন একটি কৌশলগত শহর, যেটিকে পশ্চিম দিকে ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্ক শহরগুলোর দিকে অগ্রসর হওয়ার জন্য রাশিয়া বাহিনী ব্যবহার করতে পারবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, তাদের বাহিনী পূর্ব দোনেৎস্ক অঞ্চলের নভয়ি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে, যা শহরের পূর্ব অংশের মধ্য দিয়ে প্রবাহিত সিভারস্কি ডোনেটস-ডনবাস খালের পশ্চিমে অবস্থিত।

অন্যদিকে, ইউক্রেনের সামরিক মুখপাত্র নাজার ভোলোশিন দেশটির টেলিভিশনকে বলেন, ‘শত্রু পক্ষের সেনারা প্রবেশ করার পর খালের আশেপাশের এলাকাটি ধরে রাখা অসম্ভব হয়ে পড়েছিল। কারণ, তাদের অব্যাহত হামলায় আমাদের সেনাদের জীবন ও স্বাস্থ্য হুমকির মুখে পড়েছিল এবং আমাদের রক্ষকদের অবস্থান ধ্বংস হয়ে গিয়েছিল।’

তিনি আরও বলেন, ‘তাই সেনাদের জীবন রক্ষা এবং পুনরায় প্রতিরক্ষা ছক কষতে কমান্ডটি ওই এলাকা থেকে পিছু হটেছে।’

সৌদি আরবে ৭ বাংলাদেশিসহ ১৪ মাদক-ব্যবসায়ী গ্রেফতার 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
৭ বাংলাদেশি মাদকব্যবসায়ী গ্রেফতার

৭ বাংলাদেশি মাদকব্যবসায়ী গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে ১৪ জন মাদকব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৭ জন বাংলাদেশি রয়েছে। মাদকবিরোধী অভিযান চালিয়ে সৌদি পুলিশ তাদের গ্রেফতার করে। 

গালফ নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেনারেল ডিরেক্টরেট জানিয়েছে, ব্যাপক আসক্তি সৃষ্টিকারি ৩.৩ কেজি মেথামফেটামিন, ১২ হাজার ৪৩২টি অ্যামফিটামিন ট্যাবলেট এবং বিপুল পরিমাণ হাশিশসহ রিয়াদ থেকে সাত বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। 

এছাড়া অ্যামফিটামিনের ২১ হাজার ট্যাবলেট চোরাচালানের দায়ে বন্দর নগরী জেদ্দায় দুই সিরিয়ান নাগরিক এবং একজন সৌদি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। 

এদিকে সৌদি আরবের পবিত্র নগরী মদিনা থেকে এক প্রবাসী ও এক সৌদি নাগরিককে আট করেছে পুলিশ। তাদের কাছ থেকে এমফিটামিনের ৭৫ হাজার ৬০০ ট্যাবলেট উদ্ধার করা হয়। এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিজানের সীমান্ত থেকে দুই ইথিওপিয়ানকেও আটক করেছে। তারা সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ মাদক পাচারের চেষ্টা করছিল।

সম্প্রতি সৌদি আরব মাদক চোরাচালান ও পাচারকারীদের বিরুদ্ধে অভিযান জোড়দার করেছে। 

;

ইইউ‘র সঙ্গে সুসম্পর্ক ফেরাতে চায় যুক্তরাজ্য



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি

পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া ডেভিড ল্যামি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আমরা আবারও সম্পর্ক পুনঃস্থাপন করতে চাই।’

তবে কীভাবে সম্পর্ক পুনঃস্থাপন করা হবে সে সম্পর্কে লেবার পার্টির এই নেতা স্পষ্ট কোনো বার্তা দেননি। 

ইউরোপীয় ইউনিয়নের একাদিক দেশ সফর করেছেন। খুবই সংক্ষিপ্ত সময়ের মধ্যে তিনি জার্মান, পোল্যান্ড এবং ন্যাটোর নতুন সদস্য সুইডেন সফরে যান। 

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এই তিন দেশে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সফরের কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে জার্মান, পোল্যান্ড ও সুইডেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রতিবেদনে বলা হয়, ল্যামি বলেন, আগামী ১৮ জুলাই ইউরোপীয়ান নেতারা ব্লেনহেইম প্রাসাদ জড়ো হবেন। সেখানেই সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে আলোচনা হবে।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়া জন হিলে ইউক্রেনের ওডেসাতে সফর করেছেন। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলনস্কির সঙ্গে সাক্ষাত করে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার সরকারের পাশে থাকার বিষয়টি ব্যক্ত করেন। একই সঙ্গে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে আরও সামরিক সহযোগিতা দেয়া হবে। 

;

ইসরায়েলি হামলায় হামাসের প্রশাসনিক কর্মকর্তা নিহত 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উত্তর গাজার কার্যক্রম পরিচালনা করতেন তিনি

উত্তর গাজার কার্যক্রম পরিচালনা করতেন তিনি

  • Font increase
  • Font Decrease

গাজার একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের একটি সূত্র জানিয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

স্থানীয় কর্মকর্তা বিবিসিকে বলেন, গত তিন মাস আগে গাজা সিটি এবং উত্তর গাজায় কার্যক্রম পরিচালনা করার জন্য হামাস সরকার তাকে নিয়োগ দেয়। 

ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, ওই স্কুলটিতে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা এবং হামাসের অনেক সদস্য সেখানে আশ্রয় নিয়েছিল। এজন্য বিমান হামলা চালানো হয়েছে। এছাড়া বেসামরিক লোকদের কিছু ঝুঁকি কমানোর জন্য এ পদক্ষেপ নেয়া হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, পশ্চিম গাজা শহরে অবস্থিত হলি ফ্যামিলি গির্জার পাশেই হলি ফ্যামিলি স্কুলে হামলা চালানো হয়। এই ভবনটিতে অনেক মানুষ আশ্রয় নিয়েছিল। 

তারা আরও জানায়, স্কুলটির দুটি শ্রেণিকক্ষ এবং এর নিচ তলাকে কেন্দ্র করে ওই হামলা চালানো হয়। 

ইহাব আল গুসেইন এর আগে হামাস প্রশাসনের উপশ্রম মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে নিযুক্ত হন। তার দুরদর্শী কাজের ফলে তাকে হামাসের প্রশাসনিক পদে নিযুক্ত করা হয়েছিল। গত নয় মাসে গাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রশাসনের বহু কর্মকর্তা নিহত হয়েছে। 

;

আরব আমিরাতে সড়ক দুর্ঘটনা, ৫ বাংলাদেশির মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নিহত পাঁচ বাংলাদেশি

নিহত পাঁচ বাংলাদেশি

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতে সড়ক দুর্ঘটনায় পাঁচ বাংলাদেশি নিহত হয়েছে। নিহতরা ঢাকার নবাবগঞ্জ এবং দোহার থানার বাসিন্দা বলে জানা গেছে। তারা সবাই আমিরাতের আজমান প্রদেশে থাকতেন।

রোববার (৭ জুলাই) বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটার দিকে এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, নবাবগঞ্জের বালেঙ্গা গ্রামের লুৎফর রহমানের ছেলে মো. রানা (৩০), আব্দুল হাকিমের ছেলে মো. রাশেদ (৩২), শেখ ইরশাদের ছেলে মো. রাজু (২৪), শেখ ইব্রাহীমের ছেলে ইবাদুল ইসলাম (৩৪) এবং দোহার বাজার এলাকার মো. মঞ্জুর ছেলে মো. হিরা মিয়া (২২)। তারা সবাই একই জায়গায় কাজ করতেন।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজমানের প্রেসিডেন্ট জিল্লুর রহমান জানান, স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে তারা কাজের উদ্দেশে বের হয়ে আবুধাবি যাচ্ছিলেন। রাস্তায় তাদের বহন করা গাড়িটি আবুধাবি রোডে সাহামা এলাকায় দুর্ঘটনার শিকার হয়। এতে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়।

এ বিষয়ে বাংলাদেশ কন্সুলেটের কন্সাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, দুর্ঘটনা প্রসঙ্গে জেনেছি। বিষয়টি নিয়ে আরও বিস্তারিত জানতে কন্সূলেটের পক্ষ থেকে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

;