ট্রাম্পের প্রচারে মাসে ৪৫ মিলিয়ন ডলার দেবেন ইলন মাস্ক

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

টেক বিলিয়নিয়ার ইলন মাস্ক বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রারাভিযানের তহবিলে প্রতি মাসে প্রায় ৪৫ মিলিয়ন ডলার প্রতিশ্রুতি দেওয়ার পরিকল্পনা করছেন। ওয়াল স্ট্রিট জার্নাল (ডব্লিউএসজে) সোমবার (১৫ জুলাই) এ কথা জানিয়েছে।

বিষয়টির সঙ্গে জড়িত ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে ডব্লিউএসজের রিপোর্টে বলা হয়েছে, মাস্কের অনুদান আমেরিকা পিএসি (পলিটিক্যাল অ্যাকসন কমিটি) নামে একটি রাজনৈতিক তহবিলে যাবে, যা নভেম্বরের যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনের আগে সুইং স্টেটের বাসিন্দাদের মধ্যে ভোটার নিবন্ধন, প্রারম্ভিক ভোটদান এবং মেল-ইন ব্যালট প্রচারের কাজে ব্যবহৃত হবে।

বিজ্ঞাপন

রয়টার্স জানিয়েছে, এই তহবিলের বেশ কয়েকজন প্রধান দাতাদের মধ্যে মাস্ক একজন।

তহবিলটিতে অন্য দাতাদের মধ্যে প্যালান্টিরের সহ-প্রতিষ্ঠাতা জো লন্সডেল, সাবেক মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফট এবং ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারী টাইলার এবং ক্যামেরন উইঙ্কলেভোস রয়েছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প পেনসিলভানিয়ার বাটলারে একটি রাজনৈতিক সমাবেশে গুলি থেকে বেঁচে যাওয়ার পর টেসলার প্রতিষ্ঠাতা (মাস্ক) গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রার্থিতাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেন।

মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, ‘আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে সম্পূণরূপে সমর্থন করি এবং তার আশু আরোগ্য কামনা করি।’

উল্লেখ্য, ২০২৪ সালের মার্কিন নির্বাচনের সময় ট্রাম্পের সঙ্গে ২৫০ বিলিয়ন ডলারের আনুমানিক সম্পদসহ বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাস্কের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হয়ে উঠেছে।

গত মার্চ মাসে বিলিয়নিয়ার নেলসন পেল্টজের ফ্লোরিডা বাসভবনে দাতাদের জন্য আয়োজিত প্রাতঃরাশের সময় দুজনের সাক্ষাৎ হয়।

এদিকে, যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারাভিযানের ক্ষেত্রে ব্যক্তিগত দান ৩,৩০০ ডলারে এ সীমাবদ্ধ থাকার বাধ্যবাধকতা রয়েছে।

তবে, বড় দাতাদের পলিটিক্যাল অ্যাকশন কমিটি বা পিএসি নামে পরিচিত তহবিলে বড় অংকের অনুদান দেওয়ার সুযোগ রয়েছে।