কমলাকে ‘উগ্র বামপন্থী’ বললেন ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিসকে ‘উগ্র বামপন্থী উন্মাদ’ বলে তোপ দাগিয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৪ জুলাই) যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় এক নির্বাচনী প্রচারণায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার পর মাঝপথে হোয়াইট হাউসের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন বয়সের ভারে নুয়ে পড়া বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তার জায়গায় ডেমোক্রেটিক শিবির থেকে কমলার নাম প্রস্তাব করেছেন ৮১ বছর বয়সী বাইডেন। ডেমোক্রেটিকদের অন্দরে যা হাওয়া, তাতে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য কমলার দিকেই পাল্লা ভারী। ঠিক এমন অবস্থায় নির্বাচনী প্রচার মঞ্চ থেকে কমলাকে তুলোধনা করলেন ট্রাম্প।

ডেমোক্রেটিক শিবিরে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য কমলার নাম প্রস্তাবিত হওয়ার পর এটি প্রথম নির্বাচনী প্রচারসভা ছিল ট্রাম্পের। উত্তর ক্যালিফোর্নিয়ার ওই প্রচারসভা থেকে ট্রাম্প বলেন, কমলা একজন উগ্র বামপন্থী উন্মাদ। তিনি দেশকে ধ্বংস করে দেবেন। সেটি আমরা হতে দিতে পারি না।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গর্ভপাতের অধিকার সংক্রান্ত বিষয়ে শুরু থেকেই সরব কমলা। সেই প্রসঙ্গ টেনেই আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্টকে বিঁধে ট্রাম্পের দাবি, কমলা ভ্রূণ ‘হত্যা’কে সমর্থন করেন।

ট্রাম্প নিয়মিতভাবে তার বিরোধীদের আক্রমণের ক্ষেত্রে অপমানজনক ভাষা ব্যবহার করেন। ট্রাম্প গতকালের সমাবেশে এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন যে তিনি নমনীয় হচ্ছেন না।

কমলা প্রথম কৃষ্ণাঙ্গ নারী, প্রথম এশিয়ান-আমেরিকান, যিনি মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। ৫ নভেম্বরের নির্বাচনে জয়ী হলে তিনি হবেন প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন প্রশাসনের সীমান্ত ইস্যু তুলে কমলাকে আক্রমণ করেন ট্রাম্প। বলেন, অভিবাসন বিষয়ে বাইডেন প্রশাসনের নীতির জন্য কমলাকে দায়ী করা উচিত।

এদিকে, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর জাতির উদ্দেশে দেওয়া প্রথম বক্তব্যে ভাষণে জো বাইডেন কেন তার জায়গায় ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে চান তার ব্যাখ্যা দিয়েছেন ।

হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে দেওয়া সংক্ষিপ্ত ভাষণে বাইডেন যেমন প্রেসিডেন্ট হিসেবে নিজের সাফল্যের কথা বলেছেন, তেমনই কমলা হ্যারিসেরও প্রশংসা করেছেন। বাইডেন বলেন, আমি কমলা হ্যারিসকে ধন্যবাদ জানাতে চাই। তিনি অভিজ্ঞ, দক্ষ ও কড়া ধাঁচের মানুষ।