চুক্তি চূড়ান্ত করতে নেতানিয়াহুর প্রতি আহ্বান বাইডেনের

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (২৫ জুলাই) গাজা যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির বিষয়ে দ্রুত একটি চুক্তি চূড়ান্ত করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলি নেতার সঙ্গে দেখা করে বাইডেন এ আহ্বান জানান বলে জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

হোয়াইট হাউসের এক বিবৃতি অনুসারে, অবশিষ্ট ব্যবধান দূর করতে যত তাড়াতাড়ি সম্ভব চুক্তি চূড়ান্ত করে জিম্মিদের দেশে ফিরিয়ে আনার এবং গাজা যুদ্ধের একটি টেকসই লক্ষে পৌঁছানোর প্রয়োজনীয়তা ব্যক্ত করেছেন বাইডেন এবং এই বিষয় নিয়ে তিনি নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন।

তারা ফিলিস্তিনি ভূখন্ডে মানবিক সঙ্কট এবং সাহায্য সরবরাহে বাধা দূর করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

বিজ্ঞাপন

এদিকে, গাজার মানবিক পরিস্থিতি স্বাভাবিক করতে নেতানিয়াহুকে চাপ প্রয়োগ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী কমলা হারিস।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার ( ২৫ জুলাই) হোয়াইট হাউজে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে তিনি এ বিষয়ে চাপ প্রয়োগ করেন।

বৈঠকে কমলা হারিস জানান, ‘গাজার পরিস্থিতি স্বাভাবিক না হলে আমি এ বিষয় নিয়ে চুপ থাকব না। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। কিন্তু, সেটি কীভাবে করা হচ্ছে তা গুরুত্বপূর্ণ।’

হ্যারিসের এই তীক্ষ্ণ ও জোরালো মন্তব্যের মধ্য দিয়ে তিনি কিভাবে নেতানিয়াহুকে মোকাবিলা করছেন সে বিষয়ে বাইডেনের সঙ্গে তার পার্থক্য পরিষ্কার হয়ে উঠেছে।