ইসরাইলের হামলার জবাব দেয়া হবেই: হাসান নাসরাল্লাহ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরাইলের সঙ্গে সংঘাত এখন ‘নতুন পর্যায়ে’ প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ। ইসরাইলকে অনিবার্য প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করতে হবে বলেন তিনি।

লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলি হামলায় নিহত হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার ফুয়াদ শোকরের শেষকৃত্যে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতার সময় এসব কথা বলেন নাসরাল্লাহ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ( ১ আগস্ট) একটি গোপন জায়গা থেকে ভিডিও লিংকের মাধ্যমে সমর্থকদের সঙ্গে যুক্ত হয়ে তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সংঘাত একটি ‘নতুন পর্যায়ে’ প্রবেশ করেছে। শত্রুকে অবশ্যই ‘অনিবার্য প্রতিক্রিয়ার’ জন্য অপেক্ষা করতে হবে কারণ তারা সীমা অতিক্রম করেছে।

হিজবুল্লাহ এই হামলার একটি প্রতীকী জবাবের চেয়ে একটি বাস্তবসম্মত জবাব নিয়ে বিবেচনা করছে বলেও জানান তিনি। বলেন, চলমান পরিস্থিতিকে কেন্দ্র করে আঞ্চলিক সংঘাত শুরু হবে কিনা তা নির্ভর করছে হিজবুল্লাহর জবাবে ইসরাইল কিভাবে প্রতিশোধমূলক হামলা চালাবে তার ওপর।

বিজ্ঞাপন

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল ইরান ও তার মিত্রদের প্রতিশোধমূলক হামলার জন্য নিজেকে প্রস্তুত করছে।

তিনি আরও বলেন, ইসরায়েল যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত। রক্ষণাত্মক এবং আক্রমণাত্মক দুই ভাবেই প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। যে কোনো স্থান থেকে আমাদের বিরুদ্ধে হওয়া আগ্রাসনের খুব কড়া জবাব দেব আমরা।

ইসরাইলি সেনাবাহিনীর মতে, গত শনিবার ইসরাইল অধিকৃত গোলান মালভূমির একটি ফুটবল মাঠে ক্ষেপণাস্ত্র হামলায় যে ১২ কিশোর নিহত হয় সেই ক্ষেপণাস্ত্র হামলার পেছনে ছিলেন ফুয়াদ শোকর। যদিও হিজবুল্লাহ এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। তবে তারা প্রাথমিকভাবে কাছাকাছি একটি সামরিক ঘাঁটিতে হামলার দাবি করেছিল।