প্রতিশোধ নেয়ার প্রস্তুতি ইরানের, পাল্টা হামলার হুঁশিয়ারি ইসরায়েলের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরও সংকটপূর্ণ হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে। হামাসপ্রধান ইসমাইল হানিয়ার মৃত্যুর ঘটনায় মধ্যপ্রাচ্যের রাজনৈতিক উত্তেজনা এখন চরমে। এ পরিস্থিতিতে ইসরায়েলে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। এদিকে হামলার জবাব দিতে পাল্টা হুমকি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইরানের ভূখণ্ডে হামলা চালিয়ে হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হওয়ার পর ইসরায়েলে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। মধ্যপ্রাচ্যে নিজেদের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনায় বসার কথা জানিয়েছে তেহরান। নিজেদের কর্মকাণ্ডের জন্য ইসরায়েলকে অনুতাপ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সেনাপ্রধান জেনারেল মোহাম্মাদ বাকেরি।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইসরায়েলের পক্ষ থেকেও হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, হামলা হলে বসে থাকবে না তারা। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, যেকোনো পরিস্থিতির জন্য ইসরায়েল প্রস্তুত রয়েছে। আমাদের ওপর কোনো আগ্রাসন চালানো হলে, তার হিসাব ভালোমতো চুকিয়ে দেওয়া হবে। কেউ যদি আমাদের ওপর হামলা চালায়, তার জবাবে পাল্টা হামলা চালানো হবে।

এছাড়াও ইসরায়েলের পক্ষ থেকেও হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, হামলা হলে বসে থাকবে না তারা। আর এক্ষেত্রে ইসরায়েলকে বরাবরের মতো সর্বাত্মক সমর্থন দেওয়ার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিজ্ঞাপন

তবে, হামাস প্রধানের মৃত্যু গাজায় যুদ্ধবিরতির চুক্তির জন্য ভালো কিছু বয়ে আনবে না বলেও উদ্বেগ জানিয়েছেন বাইডেন।