শেখ হাসিনার ভবিষ্যৎ নিয়ে ভাবতে সময় দিচ্ছে ভারত: জয়শঙ্কর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

পদত্যাগ করে দেশ ছেড়ে যাওয়া আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ভারতের দিল্লিতে অবস্থান করছেন। তাকে আপাতত কিছু দিন সময় দিয়েছে ভারত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

মঙ্গলবার (৬ আগস্ট) বাংলাদেশ পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক শেষে এস জয়শঙ্কর একথা জানান।

বিজ্ঞাপন

বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, সংসদ বিষয়কমন্ত্রী কিরেন রিজেজুরাও।

সূত্রের খবর, ওই বৈঠকে জয়শঙ্কর জানিয়েছেন, শেখ হাসিনা এখন মানসিকভাবে বিপর্যস্ত। তাই তাকে সময় দিয়েছে ভারত। এছাড়া, বাংলাদেশে প্রবাসী ভারতীয় নাগরিকদের পরিস্থিতি নিয়েও ওই বৈঠকে আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

কেন্দ্র জানিয়েছে, বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ রেখেছে নয়াদিল্লি। পরিস্থিতি কোন দিকে গড়ায়, তা দেখা হচ্ছে।

সূত্রের খবর, বাংলাদেশ নিয়ে ভারতের কী অবস্থান, সর্বদলীয় বৈঠকে উপস্থিত সব সংসদ সদস্যকে জানিয়েছেন জয়শঙ্কর। তার বক্তব্য অনুযায়ী, আপাতত ভারত শেখ হাসিনাকে কিছু দিন সময় দিতে চায়। তার ভবিষ্যৎ পরিকল্পনা কী, তা তিনি ভারত সরকারকে জানাবেন। সেই ভাবনাচিন্তার জন্য সময় নিচ্ছেন। হাসিনার পরিকল্পনা জানার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে নয়াদিল্লি।

বাংলাদেশে ভারতীয়দের পরিস্থিতির দিকেও নজর রেখেছে কেন্দ্রীয় সরকার, সর্বদলীয় বৈঠকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এখনই জরুরি ভিত্তিতে বাংলাদেশ থেকে ভারতীয়দের সরিয়ে আনা হচ্ছে না। তবে প্রয়োজনে যে কোনও সময়ে দ্রুত পদক্ষেপ করা হবে। ভারত প্রস্তুত আছে। ভারত-বাংলাদেশ সীমান্ত পরিস্থিতি তেমন গুরুতর নয় বলে জানিয়েছেন তিনি। সর্বদল বৈঠকে জয়শঙ্কর বলেছেন, ‘যে পরিস্থিতি বাংলাদেশে তৈরি হয়েছে, তার দিকে আমরা নজর রাখছি। সঠিক সময় এলে ভারত সরকার সঠিক পদক্ষেপ করবে।