প্রসঙ্গ বাংলাদেশ

ভারতের নিরাপত্তা উপদেষ্টা-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ অমিত শাহের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ছবি: সংগৃহীত, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বাংলাদেশের চলমান অবস্থা, ভারত-বাংলাদেশ সীমান্ত নিরাপত্তা এবং ভারতে অনুপ্রবেশ রোধে বিস্তারিত ব্যবস্থা গ্রহণ নিয়ে আলোচনা করেন তারা। সেইসঙ্গে বাংলাদেশের সংখ্যালঘু নাগরিকদের নিরাপত্তা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ আগস্ট) ভারতের রাজধানী নয়াদিল্লিতে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ব্যাপক গণঅভ্যুত্থানের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করেন। এরপর দেশে যে অশান্ত পরিস্থিতি বিরাজ করছে, সে বিষয়ে অমিত শাহ অজিত দোভাল ও এস জয় শঙ্করের সঙ্গে আলোচনা করেছেন। এ সময় এস জয়শঙ্কর অমিত শাহকে জানান, বাংলাদেশের অস্থিতিশীল পরিস্থিতিতে ভারত বাংলাদেশ সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। সেইসঙ্গে অনুপ্রবেশ রোধ সতর্ক রয়েছে বিএসএফ।

বিজ্ঞাপন

আলোচনায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতিতে সংখ্যালঘুদের নিরাপত্তার জন্য বিভিন্ন সংগঠন যে উদ্যোগ নিয়েছে, তার প্রশংসা করেন। তবে সেইসঙ্গে বাংলাদেশ বিদ্যমান সার্বিক অস্থিতিশীল পরিস্থিতিতে সংখ্যালঘুদের নিরাপত্তা বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর অমিত শাহকে জানান, বাংলাদেশে মোট ১৯ হাজার ভারতীয় বাস করছেন। এর মধ্যে ৯ হাজার শিক্ষার্থী রয়েছেন। তবে বেশ কিছুসংখ্যক ভারতীয় জুলাই মাসে ভারতের পক্ষ থেকে সতর্কতা জারির পর ভারতে ফিরে এসেছেন।