যুদ্ধবিরতিতেও অশান্ত গাজা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

যুদ্ধবিরতিতেও অশান্ত গাজা/ছবি: সংগৃহীত

যুদ্ধবিরতিতেও অশান্ত গাজা/ছবি: সংগৃহীত

গাজা উপত্যকার একটা টানেলের ভেতর থেকে ৫ ইসরায়েলি ও একজন মার্কিন নাগরিকসহ মোট ৬ জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরায়েলি সেনাবাহিনী-আইডিএফ।

রোববার (১ সেপ্টেম্বর) রাফাহ-র একটি টানেলের ভেতর থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। মার্কিন জিম্মি হত্যার ঘটনা জানার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শোক প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, যারা গাজায় যুদ্ধবিরতি চায় না, তারাই ৬ জিম্মিকে হত্যা করেছে। তিনি বলেন, ৬ জিম্মিকে হত্যার জন্য যারা দায়ী, তাদের আটক না করা পর্যন্ত ইসরায়েল বিশ্রাম নেবে না। তবে জিম্মি হত্যার জন্য ইসরায়েলকেই বরং দায়ী করেছে হামাস।

রোববার (১ সেপ্টেম্বর) সকাল থেকে মঙ্গলবার (৩ আগস্ট) পর্যন্ত গাজায় ৩ দিনের মানবিক যুদ্ধবিরতি শুরু হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার ধারণা গাজায় শতাধিক পোলিও রোগী রয়েছেন। অনেকেই হয়ত পোলিও রোগের উপসর্গ সম্পর্কে ধারণা না রাখায় বুঝতে পারেননি যে, তারা পোলিও আক্রান্ত। কারণ হিসেবে বলা হয়, পোলিও আক্রান্ত হওয়ার সপ্তাহ খানেকের মধ্যে অনেকে এমনিতেই সুস্থ হয়ে গেছেন।

বিজ্ঞাপন

২৫ বছর পর ১০ বছর বয়সের এক শিশুর পোলিও আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করার পর বিশ্বস্বাস্থ্য সংস্থা ১০ বছরের নিচে বয়সী ৬ লাখ ৪০ হাজার শিশুকে ১৩ লাখ পোলিও ডোজ খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করে।

রোববার থেকে মানবিক যুদ্ধবিরতি পালনের মধ্যেও জেনিন শহরের ইলেক্ট্রিসিটি এবং ইন্টারনেট সংযোগ কেটে দিয়েছে ইসরায়েলি সেনারা। ২১ আগস্ট থেকে জেনিনসহ ৪টি শহরে ইসরায়েলি সেনারা স্থল এবং আকাশ পথে সামরিক অভিযান শুরু করে।

এতে করে জেনিন শহরের শরণার্থী শিবিরে অবস্থান করা ফিলিস্তিনি শরণার্থীরা যেরকম খাদ্য সংকটে ভুগছেন তেমনি ওষুধসহ নিরাপদ পানির অভাবে চরম মানবেতরভাবে দিন কাটাতে বাধ্য হচ্ছেন বলে জানা গেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ‘সত্যিকার’ অর্থে গাজায় যুদ্ধবিরতি দরকার। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় মোট ৬১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা করলে অন্তত ১ হাজার ২শ ইসরায়েলি নাগরিক নিহত হন। তারপর থেকে গাজায় ইসরায়েল ক্রমাগত চালিয়ে যাচ্ছে। এতে করে ১০ মাসে গাজায় এ পর্যন্ত মোট ৪০ হাজার ৬শ ৯১ জন ফিলিস্তিনি নিহত এবং ৯৪ হাজার ৬০ জন আহত হয়েছেন।

সূত্র: আলজাজিরা, রয়টার্স