রামাল্লায় আল–জাজিরা টিভির কার্যালয় বন্ধ করে দিল ইসরায়েল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দখলকৃত পশ্চিম তীরের রামাল্লায় আল–জাজিরা টিভির ব্যুরো কার্যালয়ে অভিযান চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। প্রাথমিকভাবে ৪৫ দিনের জন্য কার্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

রোববার (২২ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা এ খবর জানিয়েছে।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভোরে আল–জাজিরা টিভির লাইভ সম্প্রচার চলার সময় ইসরায়েলি সেনারা কার্যালয়ে ঢোকেন। এসময় ইসরায়েলি সেনাদের সশস্ত্র অবস্থায় দেখা গেছে। তারা মাস্ক পরিহিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সেনাদের আক্রমণাত্মক অবস্থায় দেখা গেছে। আল–জাজিরা টিভির পশ্চিম তীরের ব্যুরোপ্রধান ওয়ালিদ আল-ওমরির কাছে তারা চ্যানেল বন্ধের সামরিক আদেশটি দেন। তিনি লাইভ সম্প্রচার চলাকালে আদেশটি পড়ে শোনান। এরপর চ্যানেলটির সম্প্রচার ব্যাহত হয়।

এ ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে প্যালেস্টানিয়ান জার্নালিস্টস সিন্ডিকেট। ওই বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনীর এ ধরনের স্বৈরাচারী সিদ্ধান্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের কাজের স্বাধীনতার লঙ্ঘন। ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে দখলদারদের দমনপীড়ন তুলে ধরছে এমন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা আসছে বলেও ইঙ্গিত দেওয়া হয় ওই বিবৃতিতে।

রামাল্লা থেকে ফোনে কথা বলার সময় আল জাজিরার নিদা ইব্রাহিম বলেন, ইসরায়েলের অভ্যন্তরে থেকে সংবাদ করা নিষিদ্ধ করার পরে পশ্চিম তীরে অভিযান এবং বন্ধের আদেশ কোনো আশ্চর্যজনক নয়।

তিনি আরও বলেন, আমরা ইসরায়েলি কর্মকর্তাদের ব্যুরো বন্ধ করার হুমকি শুনেছি। আমরা সরকারকে এই বিষয়ে আলোচনা করতে শুনেছি, অধিকৃত পশ্চিম তীরের সামরিক শাসককে চ্যানেলটি বন্ধ ও বন্ধ করতে বলেছে। কিন্তু এটা ঘটবে বলে আমরা আশা করিনি।

মে মাসে ইসরায়েলি সরকার ইসরায়েলের অভ্যন্তরে কাজ করা থেকে আল জাজিরাকে নিষিদ্ধ করার কয়েক মাস পরে রবিবারের ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে আল জাজিরা।