চীনে গোপনে দূরপাল্লার ড্রোন তৈরি করছে রাশিয়া!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনে অত্যন্ত গোপনে উন্নতমানের অনেক দূরত্বে হামলা চালাতে সক্ষম এমন ড্রোন তৈরি করছে রাশিয়া, রয়টার্সের এক অনুসন্ধানী প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) যুক্তরাজ্যভিত্তিক বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, রয়টার্স এক অনুসন্ধানী প্রতিবেদনে জানতে পেরেছে, রাশিয়া অত্যন্ত গোপনে চীনে উন্নতমানের দূরপাল্লার ড্রোন তৈরি করছে। এই ড্রোন ৫০ কেজির অস্ত্র নিয়ে অন্তত ২ হাজার মাইল পাড়ি দিতে সক্ষম। এগুলি ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হবে।

ইতোমধ্যে, চীন থেকে ৬টি উন্নতমানের ড্রোন রাশিয়ার অস্ত্র তৈরি কোম্পানির কাছে হস্তান্তর করা হয়েছে। তবে চীন এ তথ্যের সত্যতা স্বীকার করেনি বরং বলেছে, এ ধরনের তথ্য তাদের জানা নেই। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীন ড্রোন রফতানি করে না। অন্যদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

রয়টার্স জানায়, রাশিয়া চীনে ড্রোন তৈরির কোম্পানি স্থাপন করে সেখানে ড্রোন তৈরির কর্মসূচি চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে, এই উন্নতমানের ড্রোন পরীক্ষা-নিরীক্ষা চীনে করা হয়েছে। আরো পরীক্ষা-নিরীক্ষা চালাতে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত অস্ত্র তৈরির কোম্পানি আলমাজ-অ্যান্টের অধীন অস্ত্র তৈরির কারখানা আইইএমজেড কুপোলের কাছে তা হস্তান্তর করা হয়েছে।

এই মডেলের ড্রোনের নাম দেওয়া হয়েছে- গারপিয়া-৩ (জি৩)। চীনের স্পেশালিস্টের সহযোগিতায় এই ড্রোন তৈরি করেছে রাশিয়া এবং ২০২৪ সালের প্রথম দিকে তা রাশিয়ায় পাঠানো হয় বলে এমন একটি প্রামাণ্য তথ্য জানতে পেরেছে রয়টার্স।

রয়টার্স এ বিষয়ে ইউরোপীয়ান ইন্টেলিজেন্স এজেন্সি এবং একটি তথ্য যাচাই-বাছাই করে নিশ্চিত হতে পেরেছে।

এ বিষয় লন্ডনভিত্তিক থিংক-ট্যাংক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ-এর একজন রিসার্চ ফেলো ফাবিয়ান হিনজ বলেছেন, এটা নিশ্চিত যে, চীন রাশিয়ার কাছে ড্রোন সরবরাহ করেছে।