‘গাজা উপত্যকা মুক্ত কারাগার, কোথাও যাওয়ার উপায় নেই’!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েলের উপর্যুপরি হামলার কারণে গাজা উপত্যকা মুক্ত কারাগারে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

তিনি বলেন, সেখানকার মানুষের আর কোথাও যাওয়ারও সুযোগ নেই।

বিজ্ঞাপন

শুক্রবার আলজেরিয়ার আহ্বানে ফিলিস্তিনি ইস্যুতে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক অধিবেশনে অংশ নিয়ে এ মন্তব্য করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

শনিবার (২৮ সেপ্টেম্বর) তুরুস্কের বার্তাসংস্থা আনাদুলু আজান্সি এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তার বক্তব্য তুলে ধরেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, লেবানন ও ইসরায়েলের মধ্যে ক্রমাগত উত্তেজনার পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ আরো ছড়িয়ে পড়ার অবস্থা তৈরি হয়েছে।

লাভরভ বলেন, গাজা পরিস্থিতির কারণে এ রকম পরিস্থিতি তৈরি হয়েছে। এ উত্তেজনার মূল কেন্দ্রবিন্দু হচ্ছে গাজা উপত্যকা। গাজায় ইসরায়েলি হামলা নির্মম আকার ধারণ করেছে। একে কেন্দ্র করে আরব-ইসরায়েল যুদ্ধ দীর্ঘায়িত ধারণ করেছে।

তিনি বলেন, এটি এখন মুক্ত কারাগার হিসেবে রূপ নিয়েছে। কারো কোথাও যাওয়ার উপায় নেই।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গাজা উপত্যকা ও লেবাননে হামলার নিন্দা জানিয়ে বলেন, আমরা এ বর্বর হামলার তীব্র নিন্দা জানাই। বন্ধুদেশ লেবাননে ইসরায়েলের হামলা সার্বভৌমত্বের ওপর নির্মম আঘাত। এতে সাধারণ মানুষ হতাহত হচ্ছে।

লাভরভ জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজুলেশন ১৭০১ অনুচ্ছেদ পুরো বাস্তবায়ন চান এবং তিনি লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী সেনা মোতায়েনের দাবি জানান।

ইসরায়েল-লেবানন উত্তেজনা বৃদ্ধিতে নিরাপত্তা কাউন্সিল উদ্বিগ্ন

ইসরায়েল ও লেবাননের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধির কারণে মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল।

গাজা উপত্যকা ও লেবাবনে ইসরায়েলের উপর্যুপরি হামলার কারণে মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধের অবস্থা তৈরি হয়েছে বলে জাতীয় নিরাপত্তা কাউন্সিল এ উদ্বেগ প্রকাশ করে।