মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধে জাতিসংঘের প্রতি ইরানের আহ্বান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েল, ইরান, গাজা ও লেবাননে জুড়ে যুদ্ধের তীব্র উত্তেজনা বিরাজ করার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধে আশু উদ্যোগ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

বুধবার (২ অক্টোবর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রতি আহ্বান জানানো হয়েছে যেন মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধের দামামা বন্ধে ‘কার্যকর উদ্যোগ ‘গ্রহণ করা হয়।

২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলায় ইরানের সামরিক বাহিনীর এক উচ্চপদস্থ কমান্ডারসহ হেজবুল্লাহর প্রধান নাসরুল্লাহ নিহত হন।

এর আগে ৩১ জুলাই তেহরানে অবস্থানকালে হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার প্রতিশোধ নিতে মঙ্গলবার রাতে ইসরায়েলে মিসাইল হামলা চালায় ইরান।

এ হামলার পর ইসরায়েল বলেছে, ইসরায়েলে হামলা করে চরম ভুল করেছে ইরান। এর পরিণতি ইরানকে ভোগ করতে হবে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে এসে দাঁড়িয়েছে। ফলে মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধের সংঘত আরো চরম আকার ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। এরই প্রেক্ষিতে ইরান জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রতি মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধে আশু কার্যকর উদ্যোগ নিতে বলেছে। 

ইরান বলেছে, আমাদের আত্মরক্ষার্থে এবং আন্তর্জাতিক আইন মেনেই ইসরায়েলে শুধুমাত্র সামরিক স্থাপনা এবং মোসাদ-এর সদর দফতরে হামলা চালিয়েছে ইরান।