ইসরায়েলে জাতিসংঘ মহাসচিবকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসেকে অবাঞ্ছিত ঘোষণা করেছে ইসরায়েল। তেল আবিবের অভিযোগ, সংস্থাটির প্রধান ইরানের ক্ষেপণাস্ত্র হামলার স্পষ্টভাবে নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে।

বুধবার (২ অক্টোবর) ইসরায়েলেরপররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক বিবৃতিতে বলেছেন, যারা ইরানের নিকৃষ্ট হামলার নিন্দা করতে পারে না, তারা ইসরায়েলের মাটিতে পা রাখার যোগ্য নয়। তিনি (গুতেরেস) একজন ইসরায়েলবিরোধী মহাসচিব, যিনি সন্ত্রাসী, ধর্ষক ও হত্যাকারীদের সমর্থন দেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গুতেরেস সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী হামাস, হিজবুল্লাহ, হুতিদের মতো হত্যাকারী এবং ইরানের মতো বিশ্বব্যাপী সন্ত্রাসের জননীকে সমর্থন দিয়েছেন। তিনি আগামী প্রজন্মের কাছে জাতিসংঘের ইতিহাসে দাগ হয়ে স্মরণীয় হয়ে থাকবেন।

এদিকে মঙ্গলবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর গুতেরেস মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সংঘাতের নিন্দা জানিয়ে বলেন, এই সংঘাত অবিলম্বে বন্ধ করতে হবে। আমাদের অবশ্যই একটি যুদ্ধবিরতি প্রয়োজন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইসরায়েলের অন্তত তিনটি সামরিক লক্ষ্যবস্তুতে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

ইরানের চালানো হামলার ভিডিও বিশ্লেষণ করে সিএনএন জানিয়েছে, ফুটেজে দেখা গেছে মোসাদের সদর দফতর, নেভাতিম বিমান ঘাঁটি ও টেল নোফ এয়ার বেস-এ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

হামলার পর ইসরায়েলজুড়ে বিভিন্ন স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং ইরানের মিসাইল নিক্ষেপের কথা জানিয়ে একটি বিবৃতিও দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। তারা বলছে, প্রায় ১৮০টি মিসাইল ছোড়া হয়েছে এবং অনেক মিসাইল ভূপাতিত করা হয়েছে, তবে মধ্য এবং দক্ষিণাঞ্চলে 'কিছু আঘাতের' ঘটনাও ঘটেছে।

সিএনএন জানিয়েছে, তারা যে দুটি ভিডিও বিশ্লেষণ করেছে সেগুলোর মধ্যে দুটি ক্ষেপণাস্ত্র তেল আবিবের গ্লিলট এলাকায় মোসাদ সদর দফতরের কাছে পড়েছে। এটি ঘনবসতিপূর্ণ এলাকা, যেখানে বেশ কয়েকটি আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে।

এছাড়াও নেভাতিম বিমান ঘাঁটিতেও ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ভিডিও বিশ্লেষণে দেখা গেছে । নেভাতিম ঘাঁটিতে অন্তত কয়েক ডজন মিসাইল ছুড়েছে ইরান এবং যেগুলো একের পর এক ঘাঁটিতে আঘাত হানতে দেখা গেছে।

ভিডিওতে দেখা যায়- আকাশের ওপর দিকে ধরা রাখা ক্যামেরায় ধরা পড়েছে কয়েক ডজন মিসাইল এই ঘাঁটির ওপর পড়ছে। ওই সময় সেখানে সাইরেন বাজছিল।

এর আগে, গত ১৩ এপ্রিল দখলদার ইসরায়েলে মিসাইল ছুড়েছিল ইরান। সেবারও নেভাতিম নামের এই ঘাঁটিকে লক্ষ্য করা হয়েছিল।

তেল আবিব হচ্ছে ইসরায়েলের একটি অন্যতম প্রধান নগরী। এই নগরীর ১৫ মাইলেরও বেশি দক্ষিণে টেল নোফ ঘাঁটি এলাকাতেও ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে আরেকটি ভিডিও বিশ্লেষণে দেখা যায়।

এদিকে ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালানোকে ইরানের ‘বড় ভুল’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এজন্য ইরানকে চড়া মূল্য দিতে হবে।