হামাসের হামলার বর্ষপূর্তির দিনই কী ইরানে হামলা!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায়। ওই হামলার বর্ষপূর্তির দিনই ইরানে হামলা চালাতে পারে ইসরায়েল বলে ধারণা করা হচ্ছে।

হামলার চারদিন অতিবাহিত হলেও এখনো পাল্টা হামলা চালায়নি ইসরায়েল। তবে ইরানে পাল্টা হামলা অবশ্যম্ভাবী বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তাই ধারণা করা হচ্ছে ৭ অক্টোবর ইরানে হামলা হতে পারে।

বিজ্ঞাপন

স্থানীয় সময় শুক্রবার (৪ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দফতরের একজন শীর্ষ কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ইসরায়েল প্রতিশোধ নিতে গাজা হামলার বর্ষপূর্তির দিন ৭ অক্টোবর ব্যবহার করবে কিনা তা বলা সত্যিই কঠিন।

ওই কর্মকর্তা বলেন, এটা সত্যি বলা কঠিন যদি ইসরায়েল ৭ অক্টোবর হামাসের হামলার এক বছর পূর্তিতে প্রতিশোধ নেয়।

ইসরায়েল কী যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করেছে যে তারা ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিষয় আলোচনার বাইরে রেখেছে? এর জবাবে ওই কর্মকর্তা বলেছেন, আমরা আশা ও প্রত্যাশা করি কিছু প্রজ্ঞার পাশাপাশি শক্তি দেখতে পাবো, কিন্তু আপনারা জানেন যে কোনো গ্যারান্টি নেই।

এদিকে, বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, ইসরায়েল প্রতিশোধ হিসেবে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে।

এবিষয়ে গত বুধবার (২ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে গিয়ে ইসরায়েল যদি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে চায়, তাতে সমর্থন দেবেন কি না। জবাবে সরাসরি ‘না’ বলেছিলেন তিনি।

স্থানীয় সময় গতকাল শুক্রবার হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেন, ইসরায়েল এখনো ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া জানানোর উপায় ঠিক করেনি। পাশাপাশি তিনি জানিয়েছেন, দেশটির উচিত হবে ইরানের তেল অবকাঠামোতে হামলা না চালানো।

তিনি আশা প্রকাশ করে বলেন, ইরানে ইসরায়েলি হামলা বেশ ছোটই হবে। বাইডেন বলেন, আমি মনে করি— এটি খুবই সামান্য হবে—যেকোনো উপায়ে। তবে তিনি জানান, চূড়ান্তভাবে ইসরায়েলই ঠিক করবে তারা ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার জবাব কীভাবে দেবে।

তবে, ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা করা উচিত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার (৪ অক্টোবর) নর্থ ক্যারোলিনায় একটি নির্বাচনী প্রচারে অংশ নিয়ে রিপাবলিকান প্রার্থী এই মন্তব্য করেছেন।

এদিকে, গত বুধবার (২ অক্টোবর) ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালানোকে ইরানের ‘বড় ভুল’ বলে মন্তব্য করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসরায়েলের শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রে তার দেশের দৃঢ় সংকল্পের বিষয়টি ইরান বুঝতে পারছে না।

হামলার প্রতিশোধমূলক কোনো পদক্ষেপ নিলে ইসরায়েলের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে হামলা চালানো হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি।