তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেয়ার পরিকল্পনা রাশিয়ার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের ওপর থেকে রাশিয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। দেশটি পুনর্গঠনের "দায়িত্ব" নিতে পশ্চিমাদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। 

শুক্রবার (৪ অক্টোবর) রাশিয়ার গণমাধ্যম দ্য মস্কো টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

তবে মস্কো গোষ্ঠীটির ওপর থেকে "সন্ত্রাসী সংগঠন" হিসেবে তকমা পাওয়া উপাধিটি তুলে নেবে কি না সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি ল্যাভরভ।

ল্যাভরভ জানান, "আমরা পশ্চিমা দেশগুলোকে আফগানিস্তানের সংঘাত-পরবর্তী পুনর্গঠনে সাহায্যের জন্য আহ্বান জানাচ্ছি। তাদের ওপর পশ্চিমাদের যে নিষেধাজ্ঞা রয়েছে সেগুলো তুলে নেওয়ার পাশাপাশি কাবুলের থেকে বাজেয়াপ্ত করা সম্পদ ফেরত দেওয়ার আহ্বান জানাচ্ছি।

এর আগে আফগানিস্তানে অবস্থিত রাশিয়ার রাষ্ট্রপতির দূত জামির কাবুলভের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, রাশিয়ার "সন্ত্রাসী" কালো তালিকা থেকে খুব শিগগিরই সংগঠনটিকে অপসারণের বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

তালেবান দুই দশকেরও বেশি সময় ধরে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। ২০০৩ সালে মস্কো, আফগানিস্তানকে কার্যকরভাবে নিয়ন্ত্রণকারী ইসলামপন্থী গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল।