নামিবিয়ার প্রেসিডেন্ট হিসেবে ফের নির্বাচিত গেইনগব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নামিবিয়ার প্রেসিডেন্ট গেইনগব, ছবি: সংগৃহীত

নামিবিয়ার প্রেসিডেন্ট গেইনগব, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফ্রিকার দেশ নামিবিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন হাগে গেইনগব। দেশটির নির্বাচন কমিশন গেইনগবের দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

বুধবারের (২৭ নভেম্বর) নির্বাচনে ৫৬ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পানদুলেনি ইতুলা পেয়েছেন ২৯ দশমিক ৪ শতাংশ। তবে, গত নির্বাচনের চেয়ে অনেক কম ভোট পেয়েছেন গেইনগব। ২০১৪ সালের নির্বাচনে তিনি পেয়েছিলেন ৮৭ শতাংশ ভোট।

ভোটের হার কম হলেও দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত করার দেশের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। প্রতিশ্রুতি দিয়েছেন নামিবিয়ায় দৃশ্যমান উন্নয়ন ঘটানোর।

সাব-সাহারা অঞ্চলের সবচেয়ে শুষ্ক দেশ নাম্বিবিয়ায় ১৯৮৯ সালে প্রথমবারের মতো শান্তিরক্ষী বাহিনী পাঠিয়ে বাংলাদেশ অংশ নেয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে। উপনিবেশ শাসন থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের সময় বাংলাদেশের সেনাসদস্যদের ভূমিকার জন্য সম্প্রতি দেশটির প্রতিষ্ঠা প্রেসিডেন্ট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া। স্বাধীনতা অর্জনের আন্দোলনে নেতৃত্ব দিয়েছে গেইনগবের দল স্বোয়াপো। সেই সময় থেকে দেশের শাসন ক্ষমতায় রয়েছে দলটি।

আফ্রিকার অনেক দেশ উপনিবেশ শাসন থেকে স্বাধীনতা পাওয়ার পর একনায়কতন্ত্র বা সামরিকতন্ত্রের অধীনে চলে গেলেও নামিবিয়া গণতন্ত্রের উদাহরণ। বহুদলীয় রাজনীতির ভিত্তিতে স্বাধীনতার পর থেকেই দেশটিতে স্থানীয়, প্রাদেশিক ও জাতীয় নির্বাচনের মাধ্যমে শাসকের পরিবর্তন হয়। তবে, অন্য দলগুলো সরকার গঠন করতে না পারলেও জাতীয় সংসদে রয়েছে তাদের উল্লেখযোগ্যসংখক প্রতিনিধি।

আপনার মতামত লিখুন :