ভালো আছেন থাই ফুটবলাররা, দেওয়া হয়েছে এনার্জি জেল



মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা: থাইল্যান্ডের গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলারের নতুন ভিডিও প্রকাশ করেছে উদ্ধারকর্মীরা। এতে দেখা যায়, তাদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। গুহার ভিতরে তাদের হাস্যোজ্জ্বল দেখা যায়। কিশোর ফুটবলারদের কোচ একে একে তাদের পরিচয় করে দেন। তারাও থাই ঐতিহ্য কায়দায় নিজের পরিচয় ও নাম বলেন।

উদ্ধারকারী ডুবুরিদের কাছ থেকে তারা ১০ দিনের খাদ্য ও ওষুধ গ্রহণ করেছে। কিশোরদের দেওয়া হয়েছে এনার্জি জেল। এনার্জি জেল বিশেষ এক ধরনের কার্বোহাইড্রেট সংযুক্ত খাবার, যা খেলে শরীরের হারানো শক্তি সহজেই ফিরে আসে। এটা চকলেট বার প্যাকেটের মত পাওয়া যায়। এনার্জি জেল দেওয়ার পাশাপাশি তাদের শরীর উষ্ণ ও শুষ্ক রাখার জন্য পানি নিরোধক পোশাকও দেওয়া হয়।

এদিকে তাদের উদ্ধার করতে কয়েক মাস সময় লাগতে পারে। তার আগে কিশোরদের সাঁতার শেখা ও গুহার বাড়তি পানি কমানোর জন্য অপেক্ষা করতে হবে। কারণ এই অঞ্চলে বর্ষা কেবল শুরু হয়েছে। অব্যাহতভাবে পানি প্রবাহ বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকাজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়।

উদ্ধারকারীরা তাদের সর্বোচ্চ দিয়ে কিভাবে উদ্ধার করা যায়-তা খুঁজে বের করার চেষ্টা করছে। তবে কর্মকর্তারা জানান, কিশোরদের উদ্ধার কার্যক্রমে কোনো ঝুঁকি নেওয়া যাবে না।

উদ্ধারাকারী তাদের স্বাস্থ্য পরীক্ষা করেছে। তাদেরকে নানা ভাবে উৎফুল্ল রাখার চেষ্টাও করা হচ্ছে। এদিকে গুহার মধ্যে টেলিফোন লাইন ইনস্টল করার চেষ্টা চালানো হচ্ছে। যাতে করে আটকা পড়া শিশুদের সঙ্গে পরিবার যোগাযোগ করতে পারে। এত তাদের মনোবল চাঙ্গা থাকবে।

কিভাবে সন্ধান পাওয়া গেল?

নয় দিন আটকে থাকার পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন।

ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো।

কিভাবে উদ্ধার সম্ভব?

গুহায় আটকা পড়া কিশোরদের উদ্ধার করা একটা জটিল প্রক্রিয়া। এরপরও দেশটি বিশেষজ্ঞরা তাদের উদ্ধার করার জন্য নানা উপায়ে বিচার-বিবেচনা করছেন। সাত জন ডুবুরি ও চিকিৎসক,নার্স উদ্ধার কাজের যুক্ত রয়েছে। তারা বিভিন্ন এই খুদে ফুটবলারদের সঙ্গে যোগাযোগ করছে।

বিশেষ করে বর্ষাকাল হওয়ায় উদ্ধার প্রক্রিয়ায় জটিলতা তৈরি হয়েছে। থাম লুয়াং গুহা থেকে বর্ষার পানি সরতে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত লাগে পারে।

এ কারণে বিশেষজ্ঞরা বলছেন, পানির প্রবল স্রোতে অনভিজ্ঞ ডুবুরিদের বের করে আনাটা বিপদজ্জনক।

আরেকটি উদ্ধারকারী টিম ভিন্ন উপায়ে খুদে ফুটবলারদের কিভাবে বের করে আনা যায় তার সন্ধান করে দেখছে।

 

   

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৩ দেশ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ইউরোপের আরও তিন দেশ। মঙ্গলবার (২৮ মে) বিকেলের দিকে এই স্বীকৃতি দেবে নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত বুধবার নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের শীর্ষনেতারা পৃথকভাবে ঘোষণা দিয়ে বলেন, ফিলিস্তিনকে তাদের স্বীকৃতি ২৮ মে থেকে কার্যকর হবে। পাশাপাশি তারা আরও দেশকে এ ঘোষণায় যুক্ত হতে আহ্বান জানায়।

ফিলিস্তিনকে এমন স্বীকৃতি দেওয়ায় আরব নেতারা স্বাগত জানিয়েছেন। উচ্ছ্বাস প্রকাশ করছেন ফিলিস্তিনিরা। তবে এ পদক্ষেপের নিন্দা জানিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরায়েল। তারা ওইসব দেশ থেকে তাৎক্ষণিকভাবে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গর স্তোর তখন সংবাদ সম্মেলনে জানান, দ্বিরাষ্ট্রীয় সমাধান ইসরায়েলের স্বার্থের জন্যই ভালো। এ সময় তিনি বলেন, ‘নরওয়ে ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে ২৮ মে। যদি (ফিলিস্তিন রাষ্ট্রকে) স্বীকৃতি না দেওয়া হয়, তবে মধ্যপ্রাচ্যে কখনোই শান্তি আসবে না।’

নরওয়ের ঘোষণার একটু পরই আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস সংবাদ সম্মেলনে জানান, তার দেশও শিগগির ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে। তিনি বলেন, ‘আজ (বুধবার) আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন ঘোষণা দিচ্ছে যে আমরা ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছি। এই দেশগুলো এ সিদ্ধান্ত কার্যকর করার জন্য প্রয়োজনীয় জাতীয় পদক্ষেপ গ্রহণ করবে।’

এ সময় তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে অন্যান্য দেশও আমাদের পথ অনুসরণ করবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’

তারপর স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজও সংবাদ সম্মেলনে জানান, তার দেশের মন্ত্রিপরিষদ ২৮ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই সানচেজ ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে চেষ্টা করে যাচ্ছিলেন।

এই তিন দেশের আনুষ্ঠানিক ঘোষণার পর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজ নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেনের সিদ্ধান্তের বিরোধিতা করে আয়ারল্যান্ড ও নরওয়ে থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর সাত মাস ধরে ফিলিস্তিনে আগ্রাসন চালাচ্ছে তেল আবিব। এতে লাখো মানুষ উদ্বাস্তু হয়েছে। সেখানে দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি হয়েছে।

ফিলিস্তিনকে ১৪০টি বেশি দেশ এরই মধ্যে স্বীকৃতি দিয়েছে অর্থাৎ জাতিসংঘের দুই-তৃতীয়াংশ সদস্য। যদিও পশ্চিমা প্রভাবশালী দেশগুলো এ নীতি এখনো অনুসরণ করেনি। এখন এটি ফ্রান্স ও জার্মানির জন্য কিছুটা হলেও চাপ দেবে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিনের প্রস্তাবকে সমর্থন করে। এ ক্ষেত্রে তাদের দাবি হচ্ছে, ফিলিস্তিনকে আগে ইসরায়েলের সঙ্গে সমাঝোতা করে আসতে হবে।

;

কেজরিওয়ালের জামিনের মেয়াদবৃদ্ধির আবেদন খারিজ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিনের মেয়াদবৃদ্ধির আবেদন প্রত্যাখ্যান করেছেন সুপ্রিম কোর্ট।

এনডিটিভি জানিয়েছে, জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করে জরুরি শুনানির আর্জি জানিয়েছিলেন কেজরিওয়াল। অবকাশকালীন বেঞ্চে বুধবারই (২৯ মে) মামলার শুনানি হোক, এমনই আবেদন করেছিলেন তিনি।

কিন্তু মঙ্গলবার (২৮ মে) সেই মামলা পাঠানো হয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে। তিনিই ঠিক করবেন কবে কেজরিওয়ালের মামলার শুনানি হবে।

প্রসঙ্গত, আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। তিহাড় জেলে ছিলেন তিনি। তবে নির্বাচনী প্রচারের জন্য জেলের বাইরে আসতে চেয়ে সুপ্রিম কোর্টে জামিনের আবেদন করেন দিল্লির মুখ্যমন্ত্রী। শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করেন এবং গত ১০ মে তিনি জামিন পান।

লোকসভা নির্বাচনে প্রচারণার জন্য তাকে মুক্তি দিয়েছিলেন আদালত। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে। শর্ত অনুযায়ী, ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে গিয়ে আত্মসমর্পণ করতে হবে দিল্লির তাকে।

জামিনের সঙ্গে সঙ্গে কেজরিওয়ালকে বেশ কিছু শর্ত দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। শর্তগুলো হলো, এই ২১ দিনে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর ভবন কিংবা সচিবালয়ে যেতে পারবেন না। এ ছাড়াও তার বিরুদ্ধে চলা মামলা নিয়ে কোথাও কোনও মন্তব্য করতেও নিষেধ করা হয়েছিল তাকে। জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়ে দলের হয়ে টানা প্রচারণা চালাচ্ছেন তিনি।

এমত অবস্থায় সোমবার (২৭ মে) নতুন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। তিনি আবেদন করেন যে, তার কিছু শারীরিক পরীক্ষা করানো দরকার। সেই কারণেই আরও সাত দিন জেলের বাইরে থাকতে হবে তাকে। মঙ্গলবার বিচারপতি জেকে মহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানায়, প্রধান বিচারপতিই এই আবেদনটি তালিকাভুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

;

রাফাহতে হামলা নিয়ে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাফাহতে বাস্তুচ্যুত মানুষের একটি আশ্রয় শিবিরে ইসরায়েলি হামলায় অনেক ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় মঙ্গলবার (২৮ ) এক জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

রয়টার্স জানিয়েছে, এই বৈঠকে তিনটি ইউরোপীয় দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, মঙ্গলবার ভোরে ঘটনাস্থল থেকে এএফপি সাংবাদিকরা দক্ষিণ গাজা সীমান্ত শহর রাফাহতে বৃহস্পতিবার রাতে নতুন করে ইসরায়েলি হামলার খবর জানিয়েছে। সেখানে গত রবিবার রাতে হামাসের দুই সিনিয়র সদস্যকে লক্ষ্য করে একটি ইসরায়েলি হামলা অগ্নিকাণ্ডের সূত্রপাত করে যা বাস্তুচ্যুতদের একটি আশ্রয় কেন্দ্রের মধ্যে ছড়িয়ে পড়ে। গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, এতে ৪৫ জন জ্যান্ত পুড়ে নিহত হন।

এই হামলা আন্তর্জাতিক নিন্দার ঝড় তুলেছে। ফিলিস্তিনিরা এবং অনেক আরব দেশ এই হামলাকে ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে। ইসরায়েল বলেছে, তারা এই মর্মান্তিক দুর্ঘটনা খতিয়ে দেখছে।

অন্যদিকে, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন, ‘গাজায় কোনো নিরাপদ স্থান নেই। এই ভয়াবহতা অবশ্যই থামাতে হবে।’

জাতিসংঘের মানবিক প্রধান মার্টিন গ্রিফিথস রাফাতে ইসরায়েলের অনুপ্রবেশের আগে প্রচারিত বেসামরিক মৃত্যুর ব্যাপক সতর্কতার দিকে ইঙ্গিত করে এক বিবৃতিতে বলেছেন, ‘বৃহস্পতিবার রাতের সম্পূর্ণ অগ্রহণযোগ্য আক্রমণের পরিণতি আমরা দেখেছি।’

কূটনীতিকরা জানিয়েছেন, হামলার বিষয়ে আলোচনার জন্য আলজেরিয়ার ডাকা জরুরি অধিবেশনের জন্য মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৈঠকে বসবে।

ইইউয়ের পররাষ্ট্র নীতির প্রধান বলেছেন, তিনি এই হামলার সংবাদে আতঙ্কিত।

পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, তিনি ক্ষুব্ধ। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেছেন, ইসরায়েলকে বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য সম্ভাব্য সব সতর্কতা অবলম্বন করতে হবে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা এ বিষয়ে তদন্ত শুরু করছে।

বাস্তুচ্যুত গাজান খলিল আল-বাহতিনি হামলায় ক্ষতিগ্রস্ত এলাকা ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি সোমবার এএফপিকে বলেন, ‘বৃহস্পতিবার রাতে আমাদের তাঁবুকে টার্গেট করা হয়েছিল। আমরা আমাদের সমস্ত জিনিসপত্র জড়ো করেছি, কিন্তু কোথায় যাবো তা আমরা জানি না।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পার্লামেন্টে বলেছেন, ‘বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা সত্ত্বেও মৃত্যু ঘটেছে।’

স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে মঙ্গলবার একটি ফিলিস্তিনি রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার সময় এই হামলা আরো ক্ষোভের সৃষ্টি করেছে।

ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতির ঘোষণাকে ইসরায়েল হামাসের জন্য পুরস্কার হিসাবে নিন্দা জানানোর পর এই হামলা চালানো হয়।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস সোমবার (২৭ মে) ব্রাসেলসে বলেছেন, ‘ফিলিস্তিনি জনগণের প্রতি ন্যায়বিচারের জন্য ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘এটি ছিল ইসরায়েলের জন্য নিরাপত্তার সর্বোত্তম গ্যারান্টি এবং এই অঞ্চলে শান্তিতে পৌঁছানোর জন্য একেবারে অপরিহার্য পদক্ষেপ।’ এ সময় তার পাশে আইরিশ এবং নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

;

উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দায় দক্ষিণ কোরিয়া



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণে উত্তর কোরিয়ার ব্যর্থ প্রচেষ্টার নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

রয়টার্স জানিয়েছে, সিউল মঙ্গলবার (২৮ মে) নিন্দা জানিয়ে বলেছে, এই ধরনের প্রচেষ্টা একটি উস্কানিমূলক কাজ, যা আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দিচ্ছে।

এএফপি জানিয়েছে, উত্তর কোরিয়া কর্তৃক এই ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে এটি ছিল দ্বিতীয় ঘটনা।

এর আগে উত্তর কোরিয়া সোমবার (২৭ মে) রাতে জানায়, তাদের ‘মালিগিয়ং-১-১’ নামের গোয়েন্দা স্যাটেলাইট বহনকারী রকেটটি ইঞ্জিন সমস্যার কারণে উৎক্ষেপণের কয়েক মিনিট পর বিস্ফোরিত হয়েছে।

গত বছরের শেষের দিকে দুই দফা ব্যর্থ প্রচেষ্টা চালানোর পর গত নভেম্বরে কক্ষপথে একটি গুপ্তচর স্যাটেলাইট স্থাপন করার দাবি করে উত্তর কোরিয়া।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, এই স্যাটেলাইট উৎক্ষেপণ কিম জং উনের শাসনামলের একটি শীর্ষ অগ্রাধিকার প্রকল্প।

জাপানি সম্প্রচার কেন্দ্র এনএইচকে’র মঙ্গলবারের পরিবেশিত ভিডিও ফুটেজে দেখা যায়, রাতের আকাশে একটি জ্বলন্ত প্রজেক্টাইল ছুটে চলার সময় বিস্ফোরিত হচ্ছে। উৎক্ষেপণের সময় এটি উত্তর-পূর্ব চীন থেকে ক্যামেরাবন্দী করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কার্যালয় বলেছে, ‘এমন স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন এবং এটি একটি উস্কানিমূলক কাজ।’

;