আফগানিস্তানে বন্দুকধারীর হামলায় জাপানি চিকিৎসকসহ নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
গুলিতে আহত অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছে তেতসু নাকামুরা, ছবি: সংগৃহীত

গুলিতে আহত অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছে তেতসু নাকামুরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ছয়জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে জাপানের এক চিকিৎসক রয়েছেন। বাকি পাঁচজনের সবাই আফগানিস্তানের নাগরিক। বুধবার (৪ ডিসেম্বর) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের জালালাবাদে এ হামলা হয়েছে।

এ হামলার দায় কেউ স্বীকার করেনি বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

জাপানি চিকিৎসক তেতসু নাকামুরা একটি উন্নয়ন প্রকল্প পরিদর্শনে যাওয়ার সময় তার গাড়িতে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি চালায়। গুরুতর আহত নাকামুরাকে কাবুলের এক হাসপাতালে আনার সময় জালালাবাদ বিমানবন্দরে প্রাণ হারান তিনি। নিহত অন্যরা হলেন তার তিন নিরাপত্তারক্ষী, গাড়ির চালক ও এক সহকর্মী।

আফগানিস্তানের মানুষের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ চিকিৎসক। মানবতাবাদী কাজ করে অনন্য ভূমিকার কারণে তাকে চলতি বছরের অক্টোবরে নাগরিকত্ব প্রদান করে আফগানিস্তান সরকার। আফগানিস্তানে জাপান পিস মেডিকেল সার্ভিসেস নামে একটি বেসরকারি দাতব্য সংস্থার প্রধান ছিলেন নাকামুরা। ২০০৮ সাল থেকে এ সংস্থার কার্যক্রমের নেতৃত্ব দিচ্ছিলেন এ জাপানি মানবতাবাদী চিকিৎসক।

নাকামুরার হত্যার ঘটনায় শোক ও নিন্দা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসও এ হামলার নিন্দা জানিয়েছে। আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনও নিন্দা করেছে এ হত্যাকাণ্ডের।

আপনার মতামত লিখুন :