১৫৩ বছরের পুরনো রেলপথ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আয়দিন থেকে বন্দর নগরী ইজমিরে রেলপথ

আয়দিন থেকে বন্দর নগরী ইজমিরে রেলপথ

  • Font increase
  • Font Decrease

১৮৫৬ সালে অটোম্যান সরকার একটি রেলপথ নির্মাণের সিদ্ধান্ত নেয়, যার মাধ্যমে পশ্চিমের আয়দিন থেকে বন্দর নগরী ইজমিরে পণ্য পরিবহন করা যায়। এর পর ১৮৬৬ সালে প্রায় ১৩০ কিলোমিটার রেলপথ নির্মাণ শেষ হয়। সেই থেকে এখন অবধি ইঞ্জিনের শব্দ চলছেই।  

গত ১৫৩ বছর ধরে, এই দুই শহরের মধ্যে পালাবদল করে ট্রেন যাতায়াত করছে। তুরস্কের এজিয়ান অঞ্চলের এই রেলপথে ট্রেন প্রতিদিন প্রায় ১০ হাজার যাত্রী বহন করে।

বন্দর নগরী আয়দিন থেকে ট্রেন ছেড়ে আসে। দুই ঘণ্টার যাত্রাপথে গন্তব্যে পৌঁছানোর পূর্বে ট্রেন প্রায় ১৫টি স্থানে বিরতি নেয়। এতে করে যাত্রীরা এজিয়ান অঞ্চলের সৌন্দর্য উপভোগ করতে পারেন।

এই পথে ইয়াসার ওজাইমান নামক এক যাত্রী বলেন, সত্যি বলতে ট্রেন ভ্রমণ উত্তেজনাপূর্ণ। ট্রেন ভ্রমণের সময় আমি ঋতুর পরিবর্তন উপভোগ করি। আমি প্রায় এক বছরের বেশি সময় ধরে ট্রেন ভ্রমণ করছি।

আব্দুল্লাহ বিনিসি নামক আয়দিনের এক তরুণ বলেন, তিনি ইজমিরে উচ্চশিক্ষা নিতে কয়েকবার ট্রেনে ভ্রমণ করেছেন। তিনি বলেন, ট্রেনে ভ্রমণের সময় বই পড়তে পারি। প্রায়ই আমার সঙ্গে নতুন মানুষের সঙ্গে পরিচয় হয়। দুই ঘণ্টার এই ভ্রমণ একজন মানুষের জীবনে পরিবর্তন আনতে পারে।

ইন্সি বজকার্ট বলছিলেন তার অভিজ্ঞতার কথা। তিনি বলেন, এই ট্রেন আমাকে স্মৃতিকাতর করে। সারা জীবন এই ভ্রমণ আমার প্রিয় থাকবে।  

আপনার মতামত লিখুন :