বিশ্বে ১৭ কোটি মানুষের প্রয়োজন জরুরি মানবিক সাহায্য

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সিরিয়ায় মানবিক সংকট/ ছবি: এশিয়ান নিউজ

সিরিয়ায় মানবিক সংকট/ ছবি: এশিয়ান নিউজ

  • Font increase
  • Font Decrease

বিশ্বজুড়ে ২০২০ সালে প্রায় ১৬ কোটি ৮০ লাখ মানুষের খাদ্য, বাসস্থান, চিকিৎসাসহ জরুরি মানবিক সাহায্য প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘের গ্লোবাল হিউম্যানিটারিয়ান ওভারভিউ।

জাতিসংঘের প্রতিবেদন বলছে, গত এক দশকে এর পরিমাণ সর্বোচ্চ আকার ধারণ করেছে। বিশ্বের প্রতি ৪৫ জনের মধ্যে একজনের মানবিক সাহায্য এবং নিরাপত্তা প্রয়োজন।

এই সাহায্যে জাতিসংঘ এবং অন্যান্য সহযোগী সংস্থার প্রয়োজন প্রায় ২৮ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার। সিরিয়া এবং ইয়েমেনে মানবিক বিপর্যয়ে মোট অর্থের ৪২ শতাংশ খরচ হবে।

গত মাসে প্রণীত এক তালিকায় আফগানিস্তান, বুরকিনা ফাসো, বুরুন্ডি, ক্যামেরুন, শাদ, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, কঙ্গো, ইথিওপিয়া, হাইতি, ইরাক, লিবিয়া, মালি, শিয়ানমার, নাইজার, নাইজেরিয়া, অবরুদ্ধ ফিলিস্তিনি এলাকা, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা এবং ইয়েমেনের নাগরিকদের কথা উঠে এসেছে। এসব দেশের মানুষেরই বেশি মানবিক সাহায্য প্রয়োজন। 

জাতিসংঘের ত্রাণ বিষয়ক সমন্বয়ক মার্ক লোকক সুইজারল্যান্ডের জেনেভায় গত বুধবার সংবাদকর্মীদের জানান, মানবিক চাহিদা বাড়ছে, কেননা দ্বন্দ্ব তীব্র থেকে তীব্রতর হচ্ছে। খাদ্য, শিক্ষা ও অন্যান্য মানবিক চাহিদা মানুষকে চেপে ধরছে। ২০২০ সাল আগের চেয়ে ভয়ানক হবে। 

জাতিসংঘের প্রতিবেদনে এই সমস্যার কারণ হিসেবে দেখানো হয়েছে সহিংসতা ও জলবায়ু পরিবর্তনকে। 

আপনার মতামত লিখুন :