সুপার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো রাশিয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সুপার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো রাশিয়া, ছবি: সংগৃহীত

সুপার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো রাশিয়া, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বিশ্বের অন্যতম পরাশক্তি দেশ রাশিয়া। যা দুই মেগাটন ওজন পর্যন্ত পারমাণবিক বোমা বহন করতে সক্ষম। শুক্রবার (২৭ ডিসেম্বর) প্রথম পর্যায়ে এই ক্ষেপণাস্ত্রগুলো মোতায়েন করা হয়।

দেশটির প্রতিরক্ষামন্ত্রীর বরাতে এ খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানায়, ক্ষেপণাস্ত্রগুলো মোতায়েনের ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হয়েছে। তবে কোথায় এগুলো মোতায়েন করা হয়েছে তা এখন নিশ্চিত করে জানানো হয়নি।

অ্যাভানগার্ড নামে নতুন মিসাইলটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। আর এতে একটি হাইপারসোনিক গ্লাইড রয়েছে।

এর আগে পুতিন বলেন, নতুন প্রজন্মের এই ক্ষেপণাস্ত্রটি দ্রুততা শব্দের থেকে ২০ গুণ বেশি। যা আমাদের অন্য সবার থেকে অধিক উচ্চতায় নিয়ে যাবে। তিনি আরও বলেন, ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর যেকোনো অঞ্চলে আঘাত হানতে সক্ষম, এমনি মার্কিন যুক্তরাষ্ট্রেও। আর ক্ষেপণাস্ত্রটি প্রতিরোধ করা অসম্ভব।

এদিকে ক্ষেপণাস্ত্রটির কার্যক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন পশ্চিমা বিশেষজ্ঞরা।

অ্যাভানগার্ড সম্পর্কে পেন্টাগন এক বিবৃতির মাধ্যমে জানায়, রাশিয়ার দাবির মত ক্ষমতাধর নয় অ্যাভানগার্ড। চলতি বছরের জুলাইয়ে প্রকাশিত কংগ্রেসনাল রিসার্চে জানানো হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ২০০০ সালের দিক থেকে একই ধরণের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে।

আর চলতি বছরের ২৬ নভেম্বর রাশিয়া থেকে বলা হয়, মার্কিন বিশেষজ্ঞরা ২০১০ সালের চুক্তি অনুসারে অ্যাভানগার্ডের মত আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, রাশিয়া একটি অ্যাভানগার্ড পরীক্ষা করেছে, তবে তিনি আর কোনো মন্তব্য করেননি।

রাশিয়ান গবেষকরা জানায়, অ্যাভানগার্ড ক্ষেপণাস্ত্রটি নতুন জটিল উপকরণ ব্যবহারে তৈরি যা দুই হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। আর এটি বায়ুমণ্ডলের ভেতর দিয়ে শব্দের চেয়ে বহুগুণ বেশি দ্রুতি গতিতে ছুটতে পারে।

আর এর দ্রুততার ফলে রাডার দিয়ে প্রাথমিকভাবে এটি সনাক্ত করা যাবে না বলে জানিয়েছে গবেষকরা।

   

ইরানে ইসরায়েলের হামলায় লাফিয়ে বাড়ল তেল-স্বর্ণের দাম



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ইরানে ইসরায়েলি সামরিক হামলার পর বিশ্বব্যাপী লাফিয়ে বেড়েছে তেল ও স্বর্ণের দাম এবং শেয়ারবাজারে দরপতন হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে  জানানো হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) এই হামলা চালানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালে এশিয়ার বাণিজ্যে ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৩ শতাংশের বেশি বেড়ে প্রায় ৯০ ডলারে পৌঁছেছে, এ সময় সোনা প্রতি আউন্স ২৪০০ ডলারের ওপরে নতুন রেকর্ড উচ্চতার কাছাকাছি লেনদেন করছে। বৃহস্পতিবার প্রতি আউন্স স্বর্ণ কেনাবেচা হয়েছে ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে।

এদিকে হামলার পর জাপান, হংকং ও দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক স্টক সূচকও কমেছে। গত সপ্তাহে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছিলেন বিনিয়োগকারীরা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে ইরানের ইসফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে ইরান জানিয়েছে, ইসপাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে ভূপাতিত করা হয়েছে।

ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।

বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

;

ইরানে ইসরায়েলের হামলা, যা বলল যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের বিরুদ্ধে ইসরায়েল যে ‘সামরিক অভিযান’ চালিয়েছে তা নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তারা।

সিএনএনের বরাত দিয়ে এই কর্মকর্তা বলেন, এ হামলা বিশ্বের জন্য অত্যন্ত বিপজ্জনক। এর ফলে ওই অঞ্চলটি সংঘাতের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইসরায়েল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাইডেন প্রশাসনকে জানিয়েছিল যে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইরানে আঘাত আসছে। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, ইসরায়েলি কর্তৃপক্ষ ওয়াশিংটনকে আশ্বস্ত করেছিল যে, হামলায় ইরানের পারমাণবিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হবে না। 

এদিকে ইসরায়েল শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালিয়েছে বলে খবর দিয়েছে আলজাজিরা, এবিসি নিউজসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম। তবে এমন খবরের পর তেহরান বলছে, তারা বেশ তিনটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং দেশটিতে এখনও কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।




;

ইরানে ইসরায়েলি হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে আক্রমণ চালিয়েছে ইসরায়েল। ইরানের ওপর ইসরায়েলের এই হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে এই হামলাকে সমর্থন বা হামলায় কোনো ধরনের ভূমিকা পালন করেনি দেশটি। 

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তার বরাতে মার্কিন গণমাধ্যম এনবিসি এবং সিএনএন খবরটি দিয়েছে। বলা হয়েছে যে, হামলা চালানোর আগে ওয়াশিংটনকে জানিয়েছিল ইসরায়েল।

বিভিন্ন সম্প্রচারমাধ্যম মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করেছে যে, ইরানের ভূখণ্ডে ইসরায়েল হামলা করেছে এবং ইসরায়েলের হামলার লক্ষ্য পারমাণবিক স্থাপনা ছিল না।

একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, ইসরায়েল গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে বলেছিল যে, তারা সামনের দিনগুলোতে ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নেবে। তবে যুক্তরাষ্ট্র ইসরায়েলের এই প্রতিক্রিয়া সমর্থন করেনি বলেও জানান তিনি।

হামলার পর হোয়াইট হাউস তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেয়নি। হোয়াইট হাউসের দায়িত্বরত এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘আমাদের কাছে এই মুহূর্তে দেওয়ার মতো কোনো খবর নেই।’

এর আগে, ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে।

জবাবে শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইসরায়েলকে লক্ষ্য করে ইরান ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। সেই হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমানঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান।

;

নির্বাচনের শুরুতেই পশ্চিমবঙ্গে সহিংসতা, প্রাণহানি, অপহরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুক্রবার (১৯ এপ্রিল) সকাল থেকে শুরু হয়েছে। তবে ভোট গ্রহণ শুরুর আড়াই ঘণ্টার মধ্যেই পশ্চিমবঙ্গের উত্তরের তিন লোকসভা আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে বিশৃঙ্খলা, অগ্নিসংযোগ ও মারধরের খবর পাওয়া গেছে। নিরাপত্তাবাহিনীর এক সদস্যের রহস্যজনক মৃত্যু হয়েছে। বিজেপির পোলিং এজেন্টকে অপহরণের খবরও পাওয়া গেছে। 

ভারতের স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়। প্রথম ধাপে আলিপুরদুয়ার (তফসিলি জনগোষ্ঠী অধ্যুষিত), জলপাইগুড়ি (তফসিলি জনগোষ্ঠী অধ্যুষিত) ও কোচবিহার (তফসিলি জনগোষ্ঠী অধ্যুষিত) কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। তবে ভোটকেন্দ্র খোলার পর থেকেই নির্বাচন কমিশনে অভিযোগ জমা করতে শুরু করেছে। 

কোচবিহারের দিনহাটায় উদ্ধার করা হয়েছে তাজা বোমা। একই এলাকায় তৃণমূলের এক ব্লক সভাপতিকে মারধরের অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। গতকাল বৃহস্পতিবার রাতেই তাঁর ওপর হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে। জেলার চান্দামারিতে বিজেপির ব্লক সভাপতিকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। 

এদিকে কোচবিহারের তুফানগঞ্জে তৃণমূলের দলীয় কার্যালয় পোড়ানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। এমনকি আগ্নেয়াস্ত্র প্রদর্শন করে ভোটারদের ভয় দেখানোর অভিযোগও উঠেছে দলটির বিরুদ্ধে। দিনহাটা থেকে বিজেপির পোলিং এজেন্টকে বুথ থেকে অপহরণের খবর পাওয়া গেছে। ভোটের আগের রাতে একই জেলার মাথাভাঙায় সিআরপিএফ জওয়ানের রহস্যজনক মৃত্যু হয়েছে। 

জলপাইগুড়ির ময়নাগুড়িতে বুথের মধ্যেই পোলিং এজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। আহত ওই এজেন্ট হাসপাতালে চিকিৎসাধীন। জেলার ডাবগ্রাম-ফুলবাড়ি কেন্দ্রের সিপাইপাড়া এলাকায় গতকাল রাতের বেলায় বিজেপির বুথ অফিস পুড়িয়ে দিয়েছে কে বা কারা। 

এ ছাড়া বেশ কিছু জায়গা থেকে ইভিএমে ভোট দিতে গিয়ে ভোটাররা ঝামেলার শিকার হয়েছেন বলে খবর এসেছ। নির্বাচন কমিশনে জাল ভোট দেওয়ার অভিযোগও পাঠানো হয়েছে।

;