উপসাগরে ব্রিটিশ যুদ্ধ জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ব্রিটিশ যুদ্ধ জাহাজ, ছবি: সংগৃহীত

ব্রিটিশ যুদ্ধ জাহাজ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপসাগরীয় অঞ্চলে দুটি যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে ব্রিটেন। শনিবার (৪ জানুয়ারি) জাহাজ দুটি মোতায়েন করা হয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ খবর প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

ইরানের জেনারেল কাসিম সোলাইমানির হত্যাকাণ্ডের পর ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে ব্রিটিশ যুদ্ধ জাহাজ অঞ্চলটিতে মোতায়েন করা হলো।

জাহাজ মোতায়েন সম্পর্কে ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, হরমুজ প্রণালিতে চলাচল করা সকল ব্রিটিশ পতাকাবাহী জাহাজকে রক্ষা করতে দুটি জাহাজ মোতায়েন করা হয়েছে। এছাড়া জাহাজে নৌবাহিনীর স্পেশাল টিম রয়েল নেভি থাকবে। পতাকাবাহী জাহাজগুলোকে নির্দেশনা দিবে ওই দুটি যুদ্ধ জাহাজ।

তিনি আরও জানান, ব্রিটিশ নাগরিক ও পতাকাবাহী জাহাজের সুরক্ষার জন্য ব্রিটেন সরকার এই পদক্ষেপ গ্রহণ করেছে।

যুদ্ধ জাহাজ দুটি হলো টাইপ ২৩ ফ্রিগেট এইচএমএস মন্ট্রোস এবং টাইপ ৪৫ এইচএমএস।

এর আগে উপসাগরীয় অঞ্চলে থাকা সকল ব্রিটিশ নাগরকিদের সতর্ক করেছে ব্রিটিশ সরকার। এছাড়া ব্রিটিশ সরকারি কর্মকর্তাদের অঞ্চলটি ভ্রমণে সতর্কতা জারি করা হয়। অঞ্চলটিতে থাকা সকল ব্রিটিশ দূতাবাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

শুক্রবার বাগদাদ বিমানবন্দরের বাইরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হামলা চালিয়ে ইরানের সামরিক কমান্ডার জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা করা হয়। এ হত্যার ঘটনায় 'কঠিন প্রতিশোধ' নেওয়া হবে বলে জানিয়েছে ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এমন প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যায়। আর যুদ্ধ নিয়ে সংশয় প্রকাশ করেন অনেকেই।

এদিকে বাগদাদে কাসিমের জানাজার পর ওই অঞ্চলে কয়েকটি রকেট হামলা চালানো হয়েছে। তবে কে বা কারা হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

আপনার মতামত লিখুন :