৩৭০ ধারা বাতিল একটি ঐতিহাসিক পদক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের সেনাপ্রধান এম এম নারাভান, ছবি: সংগৃহীত

ভারতের সেনাপ্রধান এম এম নারাভান, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা (বিশেষ মর্যাদা) বাতিলকে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলে জানিয়েছেন দেশটির নবনিযুক্ত সেনাপ্রধান এম এম নারাভান। বুধবার (১৫ জানুয়ারি) দেশটির ৭২তম সেনা দিবস উপলক্ষে দিল্লিতে অনুষ্ঠিত একটি প্যারেডে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে ভারতের মূলধারার সাথে সংহত করতে সহায়তা করবে। আর এই পদক্ষেপ নেওয়ার ফলে আমাদের পশ্চিমের প্রতিবেশী দেশের সঙ্গে আমাদের প্রক্সি যুদ্ধ থামানো সম্ভব হয়েছে।

ভারতের সেনা প্রধান আরও জানান, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীর জিরো টলারেন্স নীতিতে রয়েছে ও সন্ত্রাসবাদকে যারা প্রচার করে তাদের মোকাবেলায় অনেক পথ রয়েছে। ওই পথ ব্যবহার করতে আমরা দ্বিধা করবো না। আমরা সমানতালে সাড়া দেব।

গত বছরের ৫ আগস্ট জম্মু কাশ্মীরের ৩৭০ ধারা (বিশেষ মর্যাদা) বাতিল করে অঞ্চলটিকে ভেঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে ক্ষমতাসীন বিজেপি সরকার।

আর গত মাসেই বিপিন রাওয়াতকে সরিয়ে সেনা প্রধানের দায়িত্ব নেন এম এম নারাভান। তখন তিনি পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে বলেন, সন্ত্রাসবাদ দমনে আমাদের পর্যাপ্ত কৌশল রয়েছে। যদি পাকিস্তান সেই কাজ বন্ধ না করে, তাহলে সন্ত্রাসবাদ দমনে ওদের ওপর হামলা চালানোরও পূর্ণ অধিকার আমাদের আছে।

আপনার মতামত লিখুন :