জাতির আত্মা হুমকির মুখে: নাসিরুদ্দিন শাহ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
অভিনেতা নাসিরুদ্দিন শাহ

অভিনেতা নাসিরুদ্দিন শাহ

  • Font increase
  • Font Decrease

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরুদ্ধে আন্দোলনরতদের সঙ্গে আবারও সংহতি জানিয়েছেন ভারতের বিশিষ্ট ৩০০ ব্যক্তি।

এদের মধ্যে রয়েছেন প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ, চলচ্চিত্র পরিচালক মীরা নায়ার, ইতিহাসবিদ রোমিলা থাপার, লেখক অমিতাভ ঘোষসহ প্রমুখ।

সিএএ আর এনআরসি জাতির আত্মার জন্য হুমকি—আন্দোলনকারীদের প্রকাশ করা নোটে এমন মন্তব্য লিখেছেন ওই ৩০০ বিশিষ্ট ব্যক্তি। গত ১৩ জানুয়ারি ইন্ডিয়ান কালচারাল ফোরামে এক অনুষ্ঠানে আন্দোলনকারীরা ওই নোট প্রকাশ করেন।

নোটে স্বাক্ষরকারী তিনশো বিশিষ্ট ব্যক্তিরা উল্লেখ করেন, সিএএ আর এনআরসির বিরোধিতা করে যে প্রতিবাদী কণ্ঠ পথে নেমেছে, আমরা তাদের পাশে আছি। সমাজের বহুত্ববাদ ও দেশের মৌলিক কাঠামো রক্ষায় তাদের যে আন্দোলন-প্রতিবাদ, তাকে আমরা সালাম জানাচ্ছি।

নোটে তারা আরও যোগ করেন, আমরা সবাই জানি অন্যায় দেখেও আমরা অনেক সময় চুপ থাকি। কিন্তু বর্তমান প্রেক্ষিতে আমাদের প্রত্যেকের উচিত প্রতিবাদ করা।

নাগরিকত্ব সংশোধনী আইন আনতে খুব তাড়াহুড়ো করেছে কেন্দ্রীয় সরকার। গণমত, বিরুদ্ধমত গ্রাহ্য করা হয়নি। মূলত এই আইন দেশের ধর্মনিরপেক্ষ, সংযুক্ত কাঠামোর পরিপন্থী— এমন অভিযোগ তোলা হয়েছে ওই নোটে।

নোটে স্বাক্ষরকারী বিশিষ্টজনদের মধ্যে আরও রয়েছেন— রত্না পাঠক শাহ, জাভেদ জাফরি, লিলেট দুবে, সমাজকর্মী শাবানা এবং সোহেল হাসমি। স্বাক্ষর করেছেন লেখক অনিতা ও কিরণ দেশাই।

বিশিষ্ট এই ব্যক্তিরা আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে হওয়া পুলিশি অভিযানের নিন্দা করেছেন। গত ১১ ডিসেম্বর রাষ্ট্রপতি সিএ বিলে সই করার পর তা আইনে পরিণত হয়। তারপর থেকেই দেশব্যাপী ছাড়িয়েছিল নাগরিক আন্দোলন।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর