দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক ফার্স্ট লেডির বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সাবেক ফার্স্ট লেডিকে আদালতে নেওয়া হচ্ছে, ছবি: সংগৃহীত

সাবেক ফার্স্ট লেডিকে আদালতে নেওয়া হচ্ছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের স্ত্রী রোসমাহ মানসুরের বিচারকার্য শুরু হয়েছে। বুধবার (৫ ফেব্রুয়ারি) আদালতে তার বিচার শুরু হয়।

তার বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ ও জনসাধারণের অর্থ চুরি করে বিলাসবহুল জীবনযাপন ও বিদেশে ভ্রমণ করার অভিযোগ রয়েছে।

এর আগে নাজিব রাজ্জাকের বাড়িতে অভিযান চালিয়ে রোসমাহ'র ব্যবহৃত প্রচুর পরিমাণে দামী হ্যান্ডব্যাগ ও অলংকার জব্দ করা হয়।

দুর্নীতির কারণে ২০১৮ সালের নির্বাচনে শোচনীয়ভাবে পরাজিত হয় নাজিব রাজ্জাকের ক্ষমতাসীন জোটটি। নাজিবের বিরুদ্ধে সরকার পরিচালিত ওয়ানএমডিবি কোম্পানির বিলিয়ন ডলার অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগ রয়েছে। আর এসব অভিযোগে নাজিবকেও আটক করা হয় ও তার বিচারকার্য প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে নাজিব ও তার স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির কয়েকটি অভিযোগ উঠে। যার মধ্যে যানবাহনের বিনিয়োগ থেকে দুর্নীতির অভিযোগও রয়েছে। সরকারী প্রকল্পে ঘুষ প্রাপ্তির অভিযোগে এই প্রথম দেশটির সাবেক ফার্স্ট লেডির বিচার শুরু হয়েছে।

প্রসিকিউটররা অভিযোগ করেন, রোসমাহ মালয়েশিয়ার নিয়ন্ত্রিত বোর্নিও দ্বীপের শিক্ষা প্রতিষ্ঠানে সৌর বিদ্যুৎ জেনারেটর সরবরাহ করার প্রকল্পে একটি কোম্পানিকে কাজ পেতে সহায়তা করতে ৬ দশমিক ৫ মিলিয়ন মালয়েশিয়ান মুদ্রা ঘুষ নিয়েছেন। যা মার্কিন ডলারে প্রায় ১.৬ মিলিয়ন।

ওই কোম্পানির কাছে আরও ১৮৭ দশমিক ৫ মিলিয়ন মালয়েশিয়ান মুদ্রা চাওয়ার অভিযোগ রয়েছে ৬৮ বছর বয়সী রোসমাহ'র বিরুদ্ধে। ২০১৬-২০১৭ সালের ওই অপরাধগুলোর জন্য তিনটি দুর্নীতি মামলার মুখোমুখি হবেন রোসমাহ।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর