রেডিও স্টেশন বিক্রি করতে পারে বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: স্কাই নিউজ

ছবি: স্কাই নিউজ

  • Font increase
  • Font Decrease

ব্যয় কমাতে কর্মী ছাঁটাইয়ের পর নিজেদের অনেকগুলো রেডিও স্টেশন বিক্রি করতে বাধ্য হবে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। ব্রিটেনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সানডে টাইমসের বরাতে এ তথ্য জানিয়েছে আরেক ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজ।

এক সূত্রের বরাতে সানডে টাইমস জানায়, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জাতীয় সম্প্রচার নীতি মালাতে অনেক পরিবর্তন আনতে যাচ্ছে। এর ফলে অনেকগুলো টেলিভিশন বন্ধ হয়ে যেতে পারে।

ওই সূত্র আরও জানায়, আলোচনায় সাবস্ক্রিপশন মডেলের সঙ্গে লাইসেন্স ফি প্রতিস্থাপনের বিষয়েও পরামর্শ হবে। তবে আমরা লাইসেন্স ফি নিয়ে কাউকে ভয় দেখাচ্ছি না। তাদের (বিবিসি) শ'খানেক রেডিও স্টেশন রয়েছে। তাদের টিভি চ্যানেল ও দামী ওয়েবসাইট রয়েছে। পুরো ইন্ডাস্ট্রিতে বড় ছাঁটাইের প্রয়োজন। আর নতুন নীতিমালা টেলিভিশন চ্যানেল, রেডিও স্টেশন ও অনলাইনে তাদের উপস্থিতি কমাবে।

বর্তমানে বিবিসির নয়টি ন্যাশনাল টিভি চ্যানেল ও অনেকগুলো আঞ্চলিক টিভি চ্যানেল রয়েছে। এছাড়া বিবিসির দশটি জাতীয়, ৪০টি আঞ্চলিক রেডিও স্টেশন, নিউজ ও খেলার জন্য আলাদা ওয়েবসাইট রয়েছে।

বিবিসির বার্ষিক টেলিভিশন লাইসেন্স ফি বাড়ানোর ঘোষণা দেওয়ার পরেই এ তথ্য উঠে আসলো। বিবিসি প্রতি বছরের জন্য লাইসেন্স ফি ৩ ইউরো করে বাড়ানোর ঘোষণা দেয়। গত বছর শুধুমাত্র ব্রিটেনে বিবিসির লাইসেন্সপ্রাপ্ত গ্রাহক ছিল ২৬ মিলিয়ন। যা থেকে বিবিসি আয় করে ৩ দশমিক ৬৯ বিলিয়ন ইউরো।

বর্তমানে লাইসেন্স ছাড়া চলা বিবিসি আইপ্লেয়ার যারা দেখেন, তারা ফৌজদারি অপরাধে অপরাধী। এর জন্য ২০১৮ সালে এক লাখ ২১ হাজারের বেশি লোককে দোষী সাব্যস্ত করা হয় এবং তাদেরকে জরিমানা করা হয়।

কয়েকজন রাজনীতিবিদ বিবিসিকে নেটফ্লিক্সের মতো একটি সাবস্ক্রিপশন সার্ভিসে পরিণত করার পরামর্শ দিয়েছেন। তবে বিবিসির সমর্থকরা তা না করার জন্য আহ্বান জানান।

এদিকে, ৭৫ বছরের অধিক বয়স্ক লোকদের ফ্রিতে বিবিসি দেখা নিয়ে ব্রিটেন সরকারের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়ে সংবাদ মাধ্যমটি।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর