কাট-কপি-পেস্ট'র জনকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
কম্পিউটার বিজ্ঞানী লরেন্স ল্যারি টেসলার, ছবি: সংগৃহীত

কম্পিউটার বিজ্ঞানী লরেন্স ল্যারি টেসলার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কম্পিউটারে বহুল ব্যবহৃত কাট-কপি-পেস্ট এর জনক বিজ্ঞানী লরেন্স ল্যারি টেসলার ৭৪ বছর বয়সে মারা গেছেন। সোমবার (১৭ ফেব্রুয়ারি) তিনি মারা যান। আর বুধবার তার মৃত্যুর খবর নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করেছে টেসলারের সাবেক কর্মক্ষেত্র জেরক্স।

জেরক্স এক টুইট পোস্টে জানায়, কাট/কপি এবং পেস্ট, ফাউন্ড এবং রিপ্লেসের উদ্ভাবক ছিলেন ল্যারি টেসলার। জেরক্সের সাবেক গবেষক তিনি। তার মৃত্যুতে আমরা শোকাহত।

নিজের কর্মজীবনে টেসলার অ্যামাজন, অ্যাপল, ইয়াহু ও জেরক্স পালো অলটো রিসার্চ সেন্টারের মত বড় প্রযুক্তি ফার্মেও কাজ করেছেন। ১৭ বছর অ্যাপলের প্রধান বিজ্ঞানী হিসেবে কাজ করেছেন তিনি।

১৯৪৫ সালে নিউইয়র্কে জন্ম গ্রহণ করেন লরেন্স। তিনি ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। লরেন্স ১৯৬০ এর শুরুর দিকে সিলিকন ভ্যালিতে কাজ শুরু করেন। তখন কম্পিউটার মানুষের কাছে দুর্বোধ্য ছিল।

২০১২ সালে তিনি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে জানান, কাজ করে টাকা কামিয়ে অবসর নেওয়া উচিত নয়। আপনি আপনার সময় অন্যান্য সংস্থাগুলোর অর্থায়নে ব্যয় করেন। আপনি যা শিখেছেন তা পরবর্তী প্রজন্মের সঙ্গে ভাগাভাগি করা নেওয়াটা অনেক উত্তেজনামূলক।

আপনার মতামত লিখুন :