জোট সরকার গঠন করবেন নেতানিয়াহু এবং গ্যান্টজ!

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
গ্যান্টজ ও নেতানিয়াহু, ছবি: সংগৃহীত

গ্যান্টজ ও নেতানিয়াহু, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গ্যান্টজ বৃহস্পতিবার (২৬ মার্চ) বিস্ময়করভাবে সংসদের স্পিকার নির্বাচিত হয়েছেন। যার ফলে প্রবীণ এই নেতাকে ক্ষমতার কেন্দ্রে রেখে জোট সরকার গঠনের ঘোষণা আসতে পারে।

গ্যান্টজ নিজের মধ্যপন্থী নীল ও সাদা দলের আংশিক সমর্থন নিয়ে এবং নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদের সহায়তায় সন্ত্রাসী অভিযোগে অভিযুক্ত প্রধানমন্ত্রীর সঙ্গে অংশীদারিত্বের পথ বেছে নিয়েছেন। এতে তার রাজনৈতিক জোটের অনেকেই পড়েছেন ধোঁয়াশায়।

৪৮ ঘণ্টার রাজনৈতিক নাটকের চমক নীল এবং সাদা দলকে চরম বিড়ম্বনায় ফেলেছে। কিন্তু গ্যান্টজের এ পদক্ষেপের ফলে নেতানিয়াহু এবং তার পালাক্রমে প্রধানমন্ত্রী হওয়ার চুক্তির সম্ভাবনা তৈরি হয়েছে। গত এক বছরেরও কম সময়ে তিনটি অসম্পূর্ণ জাতীয় নির্বাচনে তারা দু’জনই আগে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছিলেন।

করোনাভাইরাসের সংকট মোকাবিলায় গ্যান্টজের সাথে জাতীয় জরুরি সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন নেতানিয়াহু।

স্পিকারের দায়িত্ব গ্রহণ করে গ্যান্টজ সংসদে বলেন, ইসরায়েলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। ইসরায়েলে এ পর্যন্ত ২ হাজার ৬৯৩ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৮ জন। বেশির ভাগ দেশ আংশিক লকডাউনের আওতায় থাকায় অর্থনীতিতে চরম আঘাত পড়েছে।

গ্যান্টজ রয়টার্সকে জানান, তিনি জোট সরকার গঠনের দিকে অগ্রসর হয়েছিলেন এবং এ চুক্তি এগিয়ে নিতেই নিজেকে স্পিকারের কার্যালয়ে নিয়ে এসেছেন।

নেতানিয়াহুর ডানপন্থী শিবিরের একজন সদস্য, প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট নেতানিয়াহু এবং গ্যান্টজকে তাদের একক চুক্তির জন্য প্রকাশ্যে অভিনন্দন জানিয়েছেন। তবে এ চুক্তির ব্যাপারে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর