দ. কোরিয়ায় করোনা চিকিৎসায় রোগীর প্লাজমা ব্যবহার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ কোরিয়া করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সেরে ওঠা ব্যক্তিদের কাছ থেকে প্লাজমা আহরণ করে নতুন রোগীদের চিকিৎসায় প্রয়োগ করছে।

মঙ্গলবার (৩১ মার্চ) কোরিয়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (কেসিডিসি) এর উপ-পরিচালক কোয়ান জুন-উইক এই পরিকল্পনার ঘোষণা দিয়ে বলেন,পদ্ধতিটি সংকটপূর্ণ রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হবে।

কোয়ান জানান, ২০১৫ সালে মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম (মার্স) দক্ষিণ কোরিয়ায় সংক্রমণ হলে ৯ জন রোগীর চিকিৎসায় এ পদ্ধতি প্রয়োগ করে ভাল ফলাফল পাওয়া যায়।

তিনি বলেন, চীনও এই পদ্ধতিতে কোভিড-১৯ রোগীর সফল চিকিৎসার খবর দিয়েছে। করোনাভাইরাসের জন্য বৈজ্ঞানিকভাবে প্রমাণিত চিকিৎসার অভাবে এটি গুরুতর অবস্থার রোগীদের চিকিৎসার বিকল্প হতে পারে।

তবে প্লাজমাভিত্তিক চিকিৎসার কার্যকারিতা এখনও প্রমাণিত হয়নি। বিজ্ঞানীরা আশা করছেন যে, কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া রোগীর কাছ থেকে সংগ্রহ করা অ্যান্টিবডি সমৃদ্ধ প্লাজমা নতুন রোগীদের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে।

ইরান গত সপ্তাহে কোভিড-১৯ চিকিৎসায় রক্তের প্লাজমা চিকিৎসা ব্যবহার শুরু করে। প্রতিবেদনে দেখা গেছে, ৩১ মার্চ টেক্সাসের একটি হাসপাতালে প্রথম পরীক্ষামূলক প্লাজমা থেরাপি চালু করে মার্কিন যুক্তরাষ্ট্র।

আপনার মতামত লিখুন :