জার্মানিতে দ্বিতীয় দফায় লকডাউন শিথিল

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মানিতে করোনাভাইরাসের কারণে আরোপ করা আরো কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে। বুধবার (৬ মে) এক সংবাদ সম্মেলনে দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এই ঘোষণা দেন। তবে এসময় সামাজিক দূরত্ব মেনে চলার মেয়াদ আগামী ৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল জানান, সামাজিক দূরত্বের বিষয়টি ছাড়া কিছু বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। অন্যান্য রাজ্যের পরিচালকদের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু পরিস্থিতির প্রেক্ষিতে রাজ্য সরকার চাইলে সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন।

তিনি বলেন, ‘করোনাভাইরাসটির বিষয়ে আমাদের সব সময় সতর্ক থাকতে হবে। মহামারিটি যাতে আবার ভয়ংকরভাবে বিস্তার করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। ইতিমধ্যেই আমরা সামাজিক দূরত্ব ও বিধিনিষেধগুলো মানার সুফল পেয়েছে।

খুব দ্রুতই দেশটি চলমান এই সংকট থেকে উঠে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এর আগে প্রথম দফায় পরিস্থিতি বিবেচনায় রাজ্য সরকারকে রেস্তোরাঁ, বার, হোটেল, সিনেমা ও থিয়েটার খোলার অনুমতি দিয়েছেন আঙ্গেলা ম্যার্কেল। সংক্রমণের হার পরিবারের সদস্যের সঙ্গেও মেলামেশার অনুমতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে জার্মানিতে এখন ১ লাখ ৬৭ হাজার ৫৭৫ জন মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রাণহানি হয়েছে ৭ হাজার ৯০১ জনের। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩৭ হাজার ৪০০ জন।