যুক্তরাষ্ট্রের করোনার গবেষণা চুরির চেষ্টায় চীনা হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ নিয়ে যে গবেষণা চলছে তা হ্যাক করার চেষ্টা করছে চীনা হ্যাকাররা। এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

এফবিআই বলছে, করোনাভাইরাসের এর ভ্যাকসিন, চিকিৎসা এবং টেস্ট নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণার তথ্য হ্যাক করার চেষ্টা চলছে।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে সাইবার অ্যাটাকের জন্য চীনকে অভিযুক্ত করে আসছে, তবে বেইজিং এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

মহামারি করোনাভাইরাস দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থ বলে একে অপরকে দোষারোপ করছে চীন ও যুক্তরাষ্ট্র।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৪৩ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রায় ৮৩ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। অন্যদিকে চীনে এ ভাইরাসে সাড়ে ৪ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিসা) বুধবার (১৩ মে) এ বিষয়ে একটি সতর্কতা জারি করেছে।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে  স্বাস্থ্য, ফার্মাসিটিক্যাল এবং রিসার্চ সেক্টরে কোভিড-১৯ নিয়ে যে কাজ হচ্ছে তা সম্পর্কে আরও সচেতন হওয়া দরকার; কারণ এটি হ্যাকারদের প্রধান লক্ষ্য।

হ্যাকাররা করোনভাইরাস চিকিৎসার জন্য মূল্যবান বুদ্ধিভিত্তিক প্রক্রিয়া এবং জনস্বাস্থ্য বিষয়ক তথ্য অবৈধভাবে পাওয়ার জন্য টার্গেট করেছে।

যুক্তরাষ্ট্রের এ অভিযোগ প্রত্যাখ্যান করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝা লিজিয়ান বলেন, এই মুহূর্তে কোভিড -১৯ এর চিকিৎসা এবং ভ্যাকসিন গবেষণায় বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি চীন। কোন প্রমাণের ছাড়া এমন গুজব ও অপবাদ দিয়ে চীনকে অনৈতিকভাবে হেয় করা হচ্ছে।

এদিকে সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প চীনের সাইবার কার্যক্রমের সমালোচনা করেন। তিনি বলেন, চীনের এ ধরনের কর্মকাণ্ড নতুন নয়। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

সূত্র: বিবিসি