আম্পানের তাণ্ডবে তলিয়ে গেছে কলকাতা বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার সাইক্লোন আম্পানের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ভারতে কলকাতাসহ রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল। টানা কয়েক ঘণ্টার অতিবৃষ্টিতে তলিয়ে গেছে কলকাতা বিমানবন্দরের রানওয়ে এবং হ্যাঙার। ঝড়ের ভেঙে গিয়েছে টার্মিনালের অনেক অংশ।

বৃহস্পতিবার (২১ মে) কলকাতা বিমানবন্দরের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, সেখানে থাকা সব বিমানের অনেকাংশই জলের তলায় ডুবে যায় দুটি হ্যাঙারের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। তবে ওগুলি ব্যবহার করা হত না বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আম্পানের দাপটে গতকাল সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে কলকাতা বিমানবন্দর এলাকায় প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছে। সেই সঙ্গে টানা কয়েক ঘণ্টা ধরে চলে প্রবল বৃষ্টি হয়েছে।

ঘূর্ণিঝড় আম্পানের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বুধবার থেকে বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সকল প্ল্যান উঠানামা বন্ধ ঘোষণা করা হয়। তবে এদিন সকালে রানওয়েতে পানির নিচে ডুবে গেছে। হ্যাঙারের জমা পানি না সরলে আপাতত ব্যাহত হবে বিমান পরিষেবা।

এদিকে, আগামী সোমবার (২৫ মে) থেকে শুরু হচ্ছে ভারতের বিমান বন্দরগুলোতে আবার শুরু হবে ফ্লাইট চলাচল এজন্য আগে থেকে কলকাতাসহ দেশের সমস্ত বিমানবন্দরকে প্রস্তুত থাকতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। বুধবার কেন্দ্রীয় বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইট করে এ কথা জানিয়েছেন। এর আগে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চ রাত ১২টার পর দেশ জুড়ে যাত্রীবাহী বিমান পরিষেবার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

আপনার মতামত লিখুন :