বাবল ট্রাভেলের অনুমতি দিলো কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রভাবে ভেঙে পড়া অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করতে বাবল ট্রাভেল চালু করে দিচ্ছে কানাডা। এই ভ্রমণে বেঁধে দেয়া হয়েছে কিছু নিয়ম। দেশটির জনস্বাস্থ্য দফতর বলছে, খুব সতর্কতার সাথে এগুলো নিয়ন্ত্রণ করতে হবে। তাহলেই সুফল পাওয়া সম্ভব।

নিয়মগুলোর মধ্যে আছে, যারা গত দুইমাস কোথাও ভ্রমণ করেননি, করোনায় আক্রান্ত নন, বা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসেননি, তারাই একমাত্র এর আওতায় থেকে ভ্রমণ করতে পারবেন।

কানাডার উত্তরাঞ্চল, নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর, নিউ ব্রান্সউইক এবং পি.ই.আই. এ গত এক সপ্তাহে করোনায় নতুন কোনো আক্রান্তের খবর পাওয়া যায়নি। আক্রান্তের সংখ্যা কমে আসায় বাবল ট্রাভেল খুলে দেয়ার পরিকল্পনার সম্ভাবনা আরো বাড়িয়ে তুলছে বলে মনে করছে দেশটির সরকার।

যেহেতু যেকোনো সময় নতুন আক্রান্ত দেখা দিতে পারে। এটি কার্যকরের আগে পরীক্ষা, যোগাযোগের ব্যবস্থা এবং শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে পরামর্শ দিয়েছেন নিউ ব্রান্সউইকের চিফ মেডিকেল অফিসার অফ হেলথ ডা. জেনিফার রাসেল। তিনি বলেন, রাজ্যগুলোতে ভ্রমণ তখনই খুলে দেয়া যায় যখন মহামারীটি নিজেদের নিয়ন্ত্রণে আছে বা নতুন করে কোনো আক্রান্ত নেই।

সঠিক ব্যবস্থা না নিয়ে সব খুলে দিলে বাহিরে থেকে করোনাভাইরাস আমদানির সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।