জর্জ ফ্লয়েড হত্যা: মিনিয়াপোলিস পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সদস্যরা মিনিয়াপোলিস সিটি কাউন্সিল শহরের পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার পরিকল্পনা করছেন। একইসঙ্গে জননিরাপত্তায় একটি নতুন সিস্টেম চালুর বিষয়েও সিদ্ধান্ত নিতে যাচ্ছে। জর্জ ফ্লয়েড হত্যার সঙ্গে জড়িত মিনিয়াপোলিস পুলিশ বিভাগকে ভেঙে ফেলার এই সিদ্ধান্তকে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিকে যুগান্তকারী ঘটনা বলেও উল্লেখ করা হয়েছে।

২৫ মে নিরস্ত্র জর্জ ফ্লয়েডকে খুনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেখানে মিনিয়াপোলিস পুলিশ বিভাগের তিন কর্মকর্তা জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যা করতে দেখা যায়। ভিডিওতে দেখা যায়, অন্যায়ভাবে পুলিশ সদস্যরা হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরে। সে বারবার নিশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকে এবং বাঁচার আর্জি জানায়। অন্যায়ভাবে ফ্লয়েডকে মৃত্যুর ঘটনায় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করলেও এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে।

রোববার (৭ জুন) জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য দায়ী পুলিশ এজেন্সিটিকে উচ্ছেদ ও বিলুপ্ত করাসহ সম্প্রদায়ের সুরক্ষা ও নিরাপত্তায় বিকল্প মডেল তৈরি করার উদ্যোগ নেওয়া  হয়েছে। এ সিদ্ধান্তে কাউন্সিলের ১২ সদস্যের মধ্যে ৯ জনই এ মতের পক্ষে ছিলেন। চলমান আন্দোলন ও দীর্ঘকাল ধরে যারা পুলিশ ও কারাগার ব্যবস্থা ভেঙে দেওয়ার জন্য লড়াই করছে তাদের জন্য এটি একটি বড় অর্জন হিসেবেই দেখা হচ্ছে।