রাতারাতি গোলাপী হয়ে গেল ভারতের হ্রদের পানি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
লোনার হ্রদ, ছবি: এএফপি

লোনার হ্রদ, ছবি: এএফপি

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিম মহারাষ্ট্র রাজ্যের একটি হ্রদের (লোনার হ্রদ) পানি রাতারাতি গোলাপী হয়ে উঠেছে। যা দেখে হতবাক বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত লবণাক্ত পানিতে রয়েছে প্রচুর শৈবাল। এসবের রাসায়নিক ক্রিয়ায়ই গোলাপী বর্ণ ধারণ করেছে হ্রদের পানি।

গবেষকরা বলছেন, প্রায় ৫০ হাজার বছর আগে একটি উল্কাপাতের ফলে লোনার হ্রদটির জন্ম হয়েছে। ভারতের আর্থিক রাজধানী মুম্বাই থেকে ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দূরে অবস্থিত এ হ্রদটি পর্যটক এবং পরিবেশবিদদের কাছে একটি জনপ্রিয় হট স্পট।

বিগত দুই-তিন দিন ধরে হ্রদের পানি গোলাপী হয়ে গেছে। হ্রদের নতুন রঙের পানির ছবি সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু হওয়ার পর বিশেষজ্ঞরা বলেছেন, লোনার পানি অতীতেও রঙ বদলেছে। তবে তা এবারের মতো এতো স্পষ্ট হয়নি। খবর গাল্ফ নিউজের।

রাজ্য পরিচালিত মহারাষ্ট্র ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশনের টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে ভূবিজ্ঞানী গাজানান খারাট বলেছেন, এ বছর পানির স্তর কমে যাওয়ায় এবং শৈবাল বেড়ে হ্রদটি উষ্ণ হয়ে উঠেছে, লবণাক্ততাও বৃদ্ধি পেয়েছে। শৈবালগুলো উষ্ণ তাপমাত্রায় লালচে হয়ে যাওয়ায় হ্রদটি রাতারাতি গোলাপী হয়ে গেছে।

এদিকে করোনা মোকাবিলায় দীর্ঘদিন ধরে লকডাউন থাকায় বন্ধ ছিল দেশের কলকারখানা ও অফিস। ফলে ভারতের দূষিত বিভিন্ন শহরে আকাশ আবার নীল বর্ণ ফিরে পেয়েছে। লকডাউন হ্রদের পানির রঙ বদলে ভূমিকা রেখেছে বলেও ধারণা অনেকের।

রাজ্যের বন বিভাগের কর্মকর্তারা এ বদলের পেছনের সঠিক কারণ নির্ধারণ করতে পানির নমুনা সংগ্রহ করেছেন বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
বাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রধান মদন সুরিয়াভাসি বলেছেন, করোনার কারণে দেশে লকডাউন থাকায় মানুষদের তেমন কার্যক্রম ছিল না। যা পানির রঙ বদলে ভূমিকা রেখেছে। তবে গবেষণা শেষ হলেই এর মূল কারণ জানা যাবে।

   

মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালদ্বীপের পার্লামেন্ট পিপলস মজলিসের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ভোটের মাধ্যমে জানা যাবে পিপলস মজলিসের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে।

রোববার (২১ এপ্রিল) সকালে শুরু হয় এ ভোটগ্রহণ। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, দেশটির ৯৩টি সংসদীয় আসনে সংসদ সদস্য নির্বাচিত করতে ২ লাখ ৮৪ হাজার ৬৬৩ জন ভোটার এ নির্বাচনে ভোট দিচ্ছেন। সকালে দেশটির ৬০২টি কেন্দ্র ও দেশের বাইরেরদুটি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

এদিকে বিশ্লেষকেরা একে দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর জন্য প্রথম বড় ধরনের রাজনৈতিক পরীক্ষা বলে বিবেচনা করছেন। কারণ দেশটির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহের দল মালডিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকায়মুইজ্জুকে নতুন আইন পাশে বাধার মুখে পড়তে হচ্ছিল।

নির্বাচনটি গত ১৭ মার্চ হওয়ার কথা থাকলেও পরে তা স্থগিত হয়ে যায়।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে মোহামেদমুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

;

জাপানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ১, নিখোঁজ ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাপানের ২টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় ১ জন নিহত হয়েছেন এবং ৭ জন নিখোঁজ রয়েছেন। শনিবার (২০ এপ্রিল) এই দুর্ঘটনা ঘটে।

রোববার (২১ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  শনিবার গভীর রাতে প্রশান্ত মহাসাগরের ইজু দ্বীপপুঞ্জের কাছে রাতের প্রশিক্ষণের সময় হেলিকপ্টারগুলো বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনএইচকে।

জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সের (এসডিএফ) একজন মুখপাত্র এএফপিকে নিশ্চিত করেছেন এবং বলেছেন যে একজনকে উদ্ধার করা হয়েছে কিন্তু পরে তার মৃত্যু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী মিনোরু কিহারা বলেছেন, দুটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে এবং উদ্ধারকারীরা সমুদ্রে বিমানের অংশ উদ্ধারে কাজ করছে।হেলিকপ্টারগুলো রাতে সাবমেরিন মোকাবেলায় মহড়া করছিল।

কিহারা সাংবাদিকদের আরও বলেন, ‘এখনও বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। তবে আমরা প্রাথমিকভাবে আরোহীদের জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি।’

এনএইচকে জানায়, ১০টা ৩৮ মিনিটে টোরিশিমা দ্বীপ থেকে হেলিকপ্টারটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং এর এক মিনিট পরেই বিমান থেকে একটি জরুরি সংকেত পাওয়া যায়।

প্রায় ২৫ মিনিট পরে, রাত ১১ টার দিকে, সামরিক বাহিনী বুঝতে পারে যে একই এলাকায় অন্যান্য বিমানের সাথেও বিমানটির  যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) এর মিতসুবিশি ‘এসএইচ-৬০কে’ হেলিকপ্টারগুলো মূলত নৌ-বিধ্বংসী বাহিনীর উপর ভিত্তি করে পরিচালিত হয়।

এনএইচকের প্রতিবেদনে আরও জানায়, এমএসডিএফ বলেছে, যেহেতু কাছাকাছি জলে অন্য কোনো বিমান বা জাহাজ ছিল না, তাই এই ঘটনায় অন্য কোনো দেশের জড়িত থাকার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান দৃঢ়তা এবং একটি অপ্রত্যাশিত উত্তর কোরিয়ার প্রতিক্রিয়ায় জাপান প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর সাথে সহযোগিতা গভীর করছে।

;

গাজার খান ইউনিসের গণকবর থেকে ৫০ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের গাজা উপত্যকার খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের একটি গণকবর থেকে ৫০ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার করা হয়েছে। দুই সপ্তাহ আগে ইসরায়েলি বাহিনী এই অঞ্চল ছেড়েছে। তারপরেই মিললো এই তথ্য। 

রোববার (২১ এপ্রিল) স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে এই খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। 

এর আগে গতকাল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে একজন গর্ভবতী নারী এবং ছয় শিশু রয়েছে। গর্ভবতী ওই নারীকে বাঁচাতে না পারলেও সন্তানকে বাঁচাতে পেরেছেন চিকিৎসকরা।

এদিকে এমন পরিস্থিতে ইসরায়েলকে সামরিক সহায়তার জন্য মার্কিন পার্লামেন্টে ২৬ বিলিয়ন ডলারের একটি প্রস্তাব পাস হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩৪ হাজার ০৪৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৭৬ হাজার ৯০১ জন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলের এক হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।

;

ইউক্রেন-ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৯৫ বিলিয়ন ডলারের একটি বিল পাস হয়েছে। যদিও এমন সিদ্ধান্তের বিরোধীতা করেছিলেন রিপাবলিকান সমর্থকরা। স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) ভোটাভুটির পর মার্কিন আইনপ্রণেতারা বহুল আলোচিত ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের এই বিল অনুমোদন করেন।

রোববার (২১ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাসের পর বিলটি এখন ডেমোক্র্যাটিক-সংখ্যাগরিষ্ঠ সিনেটে চলে গেছে। দুই মাসেরও বেশি আগে একই ধরনের একটি ব্যবস্থা পাস করেছিল মার্কিন সিনেট।

এরপর থেকে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে শীর্ষ সিনেট রিপাবলিকান মিচ ম্যাককনেল পর্যন্ত মার্কিন নেতারা রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসনকে সহায়তার বিষয়টি নিয়ে ভোটাভুটির আহ্বান জানিয়ে আসছিলেন।

আগামী সপ্তাহে সিনেটে এ বিলটি পাস হবে বলেও মার্কিন কর্তারা আশা করছেন।

এই বিলগুলোর মধ্যে ইউক্রেনের সংঘাত মোকাবিলায় প্রায় ৬১ বিলিয়ন ডলার প্রদান করা হয়। যার মধ্যে ২৩ বিলিয়ন মার্কিন ডলার অস্ত্র, স্টক এবং অন্যনান্য সুযোগ-সুবিধার জন্য দেওয়া হয়েছে। ইসরায়েলের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২৬ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে মানবিক প্রয়োজনের জন্য ৯ বিলিয়ন ডলার। আর তাইওয়ানসহ এশিয়া প্যাসিফিকের দেশগুলোর জন্য নির্ধারণ করা হয়েছে ৮ বিলিয়ন মার্কিন ডলার।

এমন সিদ্ধান্তের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বাইডেন সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, মার্কিন আইন প্রণেতারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকেই তার দেশকে সমর্থন করে যাচ্ছে। এটি ইতিহাসের পাতায় নতুন এক দৃষ্টান্ত হয়ে থাকবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এক পোস্টে তিনি আরও জানান, 'মার্কিনিদের এই সহায়তা রাশিয়ার আক্রমণের হাত থেকে ইউক্রেনকে রক্ষা করতে সক্ষম হবে। এতে হাজার হাজার জীবন বাঁচাবে এবং আমাদের উভয় দেশের সম্পর্ক আরও শক্তিশালী হতে সাহায্য করবে।'

 

;