জর্জ ফ্লয়েড হত্যা: পুলিশে সংস্কার চান ট্রাম্পও

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েড নিহত হওয়ার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভের মুখে দেশটির পুলিশে সংস্কারের দাবি উঠছে বিভিন্ন মহল থেকে। এবার সেই দাবির সঙ্গে একমত পোষণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি পুলিশ বিভাগের সংস্কারের প্রাথমিক খসড়াও দিয়েছেন।

গত বৃহস্পতিবার (১১ জুন) টেক্সাসের একটি চার্চের অনুষ্ঠানে যোগ দিয়ে ট্রাম্প এই সংস্কারের কথা বলেন।

তিনি বলেন, পুলিশকে আরও আধুনিকায়ন করে গড়ে তোলা হবে। প্রয়োজনে আরও অর্থ খরচ করা হবে। সবার সঙ্গে পুলিশের যাতে ভালো সম্পর্ক হয়, সেদিকে নজর দেওয়া হবে। পুলিশ সমাজের বন্ধু।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয় বিক্ষোভকারীদের অভিযোগ, যুক্তরাষ্ট্রে পুলিশের মধ্যে ব্যাপক বৈষম্য। শুধু ফ্লয়েডের ঘটনায় নয়, এর আগেও পুলিশের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছে।

প্রথম থেকেই ডোনাল্ড ট্রাম্প এ সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছিলেন, বিক্ষোভকারীরা ভুল বার্তা দিচ্ছে। তখন তিনি পুলিশ বিভাগের প্রশংসা করেন এবং বলেন, পুলিশ আছে বলেই দেশে শান্তি রয়েছে।

গত ২৫ মে পুলিশ অন্যায়ভাবে নিরস্ত্র জর্জ ফ্লয়েডকে হত্যা করছে এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এ থেকেই মূলত আন্দোলনের সূত্রপাত। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে অন্যায়ভাবে পুলিশ সদস্যরা হত্যা করে। এ সময় জর্জ ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরা হয়। সে বারবার নিশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকে এবং বাঁচার আর্জি জানায়। অন্যায়ভাবে ফ্লয়েডকে মৃত্যুর ঘটনায় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করলেও এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।