দুটো ব্র্যান্ডের বর্ণবাদী নাম ও ছবি পরিবর্তন করবে পেপসিকো

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
দুটো ব্র্যান্ডের বর্ণবাদী নাম ও ছবি পরিবর্তন করবে পেপসিকো

দুটো ব্র্যান্ডের বর্ণবাদী নাম ও ছবি পরিবর্তন করবে পেপসিকো

  • Font increase
  • Font Decrease

খাদ্য ও পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকো তাদের আন্ট জেমিমা প্যানকেক মিক্স ও সিরাপের নাম এবং ব্র্যান্ডের ছবি পরিবর্তন করার ঘোষণা দিয়েছে। বর্ণবাদী ইতিহাসের কারণে সমালোচিত এই নাম এবং ছবি তারা বাদ দিতে যাচ্ছে বলে বুধবার (১৭ জুন) জানিয়েছে।

১৩০ বছরেরও পুরনো এই ব্র্যান্ডের পণ্য দুটির লোগোতে একজন আফ্রিকান আমেরিকান নারীকে ঊনিশ শতকের এক ধরনের স্টেজ শো’র এক চরিত্রের নামে উপস্থাপন করা হয়েছে। আপত্তিকর কার্টুন চিত্রটি মূলত একটি শ্বেতাঙ্গ পরিবারের চাকর বা আয়া হিসেবে একজন হাসিখুশি কৃষ্ণাঙ্গ নারীর কাজ করার বদ্ধমূল ধারণাকে কেন্দ্রে করে বানানো।

মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ফলে দেশজুড়ে চলমান বিক্ষোভের মাঝে সম্প্রতি এই ব্র্যান্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে এবং বয়কটের কথা বলছেন অনেকেই।

কুয়েকার ফুডস নর্থ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট এবং চিফ মার্কেটিং অফিসার ক্রিস্টিন ক্রুয়েফল এক বিবৃতিতে জানান, আমরা স্বীকার করছি আন্ট জেমিমার উৎপত্তি বর্ণবাদী বদ্ধমূল ধারণার ওপর ভিত্তি করে। বেশ কিছু পদক্ষপের মাধ্যমে আমরা বর্ণগত সাম্যের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছি। তাই আমাদের ব্র্যান্ডগুলোর পোর্টফোলিওর দিকে ভালো ভাবে নজর দেওয়া দরকার যাতে সেখানে আমাদের মূল্যবোধ প্রতিফলিত হয় এবং গ্রাহকদের প্রত্যাশা পূরণ হয়।

এখনো নতুন নাম এবং লোগো ঘোষণা করা হয়নি। যদিও কুয়েকার জানিয়েছে, ২০২০ এর শেষ ভাগ থেকে আন্ট জেমিমার ছবি ছাড়া প্যাকেট বাজারে আসতে শুরু করবে।

এছাড়া কৃষ্ণাঙ্গ সম্প্রদায়কে সহায়তা করার জন্য এবং পেপসিকোতে তাদের প্রতিনিধিত্ব বাড়াতে মঙ্গলবার (১৬ জুন) ৫ বছর ব্যাপী কিছু পদক্ষেপ ঘোষণা করছে। যা ৪০০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থের সমমূল্যের।