মাওলানা মামুনুল হক পরিচালিত জামিয়াতুত তারবিয়াহর সম্মেলন শুক্রবার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
মাওলানা মামুনুল হক পরিচালিত জামিয়াতুত তারবিয়াহর সম্মেলন শুক্রবার, ছবি: সংগৃহীত

মাওলানা মামুনুল হক পরিচালিত জামিয়াতুত তারবিয়াহর সম্মেলন শুক্রবার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের খ্যাতিমান আলেম ও শায়খুল হাদিস মাওলানা মুহাম্মাদ মামুনুল হক প্রতিষ্ঠিত ও পরিচালিত কেরানীগঞ্জের কলাতিয়ায় অবস্থিত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়াতুত তারবিয়াহ আল ইসলামিয়ার উদ্যোগে বিশাল ইসলামি সম্মেলনের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মাদরাসা প্রাঙ্গণে সকাল ১০টা থেকে শুরু হয়ে সম্মেলন চলবে রাত ৮টা পর্যন্ত।

ইসলামি এই সম্মেলনের প্রধান অতিথি হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির, শায়খুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরী।

বিশেষ অতিথি মাওলানা শাহ আতাউল্লাহ হাফেজ্জী, অধ্যক্ষ মিযানুর রহমান চৌধুরী (পীর সাহেব দেওনা) মাওলানা আব্দুল হামিদ (পীর সাহেব মধুপুর) ও হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম।

প্রধান আলোচক হিসেবে থাকবেন মাওলানা নূরুল ইসলাম ওলীপুরী। এছাড়া আরও আলোচনা করবেন, মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা খুরশিদ আলম কাসেমী, মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ুবী, মাওলানা আব্দুল বাসেত খান, মাওলানা হাসান জামিল, মাওলানা হামেদ জহিরী, মাওলানা মুফতি আব্দুর রাজ্জাক কাসেমি, মাওলানা কেফায়াতুল্লাহ আজহারী, মুফতি সাখাওয়াত হোসাইন রাজী, মুফতি মুরতাজা হাসান ফয়েজি, মাওলানা লোকমান সাদি ও মাওলানা রাফি বিন মুনির।

মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার মহাসচিব মুফতি মাহফুজুল হক সম্মেলনের সভাপতিত্ব করবেন।

বিশাল এ আয়োজনে আরও উপস্থিত থাকবেন, জাগ্রত কবি মুহিব খান ও কারী আহমাদ বিন ইউসুফ আল আজহারী।

পরিকল্পনাধীন জামিয়াতুত তারবিয়াহ কমপ্লেক্স, ছবি: সংগৃহীত

উল্লেখ্য, ২০১৪ সালে কেরানীগঞ্জের ঘাটারচরে ভাড়া বাড়িতে জামিয়াতুত তারবিয়াহ আল ইসলামিয়া নামে মাদরাসা শুরু করেন মাওলানা মুহাম্মদ মামুনুল হক। বর্তমানে মক্তব, হিফজ ও শরহে বেকায়া জামাত পর্যন্ত কিতাব বিভাগ, স্বতন্ত্র ইফতা ও সিয়াসত বিভাগ চালু আছে। ইতোমধ্যে কলাতিয়ায় নিজস্ব ক্যাম্পাসে ইফতা ও সিয়াসত বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আগামী শিক্ষাবর্ষে আরও নতুন বিভাগ চালুসহ নিয়মতান্ত্রিকভাবে মাদরাসার অন্য বিভাগ চালু করা হবে।

৭ একর জায়গার ওপর জামিয়াতুত তারবিয়াহ আল ইসলামিয়া কার্যক্রম শুরু করেছে। সুপরিসর মাদরাসা ভবন ও বাবরি মসজিদ নামে একটি মসজিদও নির্মাণ করা হবে।

ইসলামি সম্মেলনের প্রস্তুতি ও জামিয়াতুত তারবিয়াহর ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে মাওলানা মুহাম্মদ মামুনুল হক বার্তা২৪.কমকে বলেন, ‘মাহফিলের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মাহফিলের প্রস্তুতি হিসেবে এলাকার আলেম-উলামা, ইমাম-খতিব ও মাদরাসার মুহতামিমদের সঙ্গে মতবিনিময় করা হয়েছে। এখন শুধু অপেক্ষার পালা। সম্মেলনের সফলতার জন্য সবার আন্তরিক দোয়া, উপস্থিতি ও সহযোগিতা চাই।’

ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, ‘জামিয়াতুত তারবিয়াহকে বিশ্বমানের ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই। এখানে সহযোগী প্রকল্প হিসেবে স্কুল-কলেজ ও মেয়েদের আলাদা শিক্ষাঙ্গন প্রতিষ্ঠা করা হবে- ইনশাআল্লাহ।’

মাওলানা মুহাম্মদ মামুনুল হক এই প্রতিষ্ঠান পরিচালনা ছাড়াও মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়ার শায়খুল হাদিস, হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব ও বাংলাদেশ খেলাফত যুব মজলিসের সভাপতির দায়িত্ব পালন করছেন। বক্তা হিসেবে দেশব্যাপী তার ব্যাপক খ্যাতি রয়েছে।