হজ পালনে করোনার টিকা বাধ্যতামূলক



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
করোনার কারণে ২০২০ সালে সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হয়, ছবি: সংগৃহীত

করোনার কারণে ২০২০ সালে সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈশ্বিক মহামারি করোনার কারণে ২০২১ সালে পবিত্র হজ পালন করতে হলে করোনাভাইরাসের টিকা নিতে হবে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

বুধবার (৩ মার্চ) সৌদি আরবের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির প্রভাবশালী পত্রিকা ওকাজের খবরে বলা হয়, যারা করোনার টিকা নেবেন, এবার শুধু তারাই পবিত্র হজ পালন করতে পারবেন।

খবরে বলা হয়, যারা এবার পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে আসতে চান, তাদের জন্য টিকা নেওয়া বাধ্যতামূলক। ২০২১ সালে হজ পালনের জন্য সৌদি আরবে আসার ভিসা পাওয়ার ক্ষেত্রে করোনার টিকা নেওয়ার বিষয়টি অন্যতম প্রধান শর্ত হিসেবে গণ্য হবে।

স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়াহ হজযাত্রীদের জন্য করোনা ভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, যারা করোনা ভাইরাসের টিকা নেবেন না, তারা হজ পালন করার অনুমতি পাবেন না।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, টিকা গ্রহণ মানবজাতির জন্য যেমন উত্তম, তেমনি অন্য হজ পালনকারীর করোনা সংক্রমিত হওয়া থেকে রক্ষা করবে।

এর আগে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় উমরা পালনকারীদের জন্যও করোনা ভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করে পরিপত্র জারি করেছে।

করোনার কারণে ২০২০ সালে সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হয়, ছবি: সংগৃহীত

 

করোনা মহামারির কারণে ২০২০ সালে স্বল্পসংখ্যক মুসল্লি নিয়ে সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হয়। গত বছর সৌদি আরবে বসবাসরত দেশি-বিদেশি প্রায় ১০ হাজার মুসল্লিকে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র হজ করার অনুমতি দেয় সৌদি সরকার।

গত বছর সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে কেউ পবিত্র হজ পালনের জন্য সে দেশে যেতে বা হজ পালন করতে পারেননি। করোনা মহামারির কারণে ওই নিষেধাজ্ঞা দেয় সৌদি আরব।

প্রতিবছর সারা বিশ্বের ২৫ থেকে ৩০ লাখ মুসলমান পবিত্র হজ পালন করেন। বাংলাদেশ থেকে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ হজ পালনের উদ্দেশে সৌদি আরব যান।

সৌদি সরকারের তথ্যমতে, বুধবার পর্যন্ত দেশটিতে প্রায় ৩ লাখ ৭৮ হাজার ২ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় সাড়ে ৬ হাজার ৫০৫ জন। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগী দুই হাজার ৫৭১ জন। তাদের মধ্যে ৪৮৬ জনের অবস্থা গুরুতর।

সৌদি আরবে গত ১৭ ডিসেম্বর থেকে করোনার টিকাদান শুরু হয়েছে। দেশটির বাদশাহ, যুবরাজ, গ্র্যান্ড মুফতি ও স্বাস্থ্যমন্ত্রীসহ এখন পর্যন্ত ৮ লাখ ৮৫ হাজার মানুষ টিকা নিয়েছেন।