মসজিদে হারামের সাবেক অতিথি ইমাম শায়েখ সাবুনির ইন্তেকাল



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
শায়েখ আলী আস সাবুনি, ছবি: সংগৃহীত

শায়েখ আলী আস সাবুনি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মক্কার মসজিদে হারামের সাবেক অতিথি ইমাম, সিরিয়ার বিখ্যাত আলেম শায়েখ আলী আস সাবুনি তুরস্কের ইয়ালুফায় শুক্রবার সকালে (১৯ মার্চ) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

১৩৮৫ হিজরির রমজান মাসে তিনি মসজিদে হারামে অতিথি ইমাম হিসেবে তারাবির নামাজের ইমামতি করেছেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের কট্টরবিরোধী ছিলেন তিনি। বাশার আল আসাদকে তিনি মিথ্যা নবী দাবিদার মুসায়লামাতুল কাযযাবের সঙ্গে তুলনা করেছিলেন।

১৯৩০ সালে সিরিয়ার হালাবে তিনি জন্মগ্রহণ করেন। তার লিখিত সাফওয়াতুত তাফাসিরকে কোরআনে কারিমের অন্যতম শ্রেষ্ঠ তাফসির গ্রন্থ মনে করা হয়।

শায়খ সাবুনিকে আহলে সুন্নাত ওয়াল জামাতের মুখপাত্র বলা হতো। মিসরের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া আজহার থেকে ১৯৫২ সালে শরিয়া ফ্যাকাল্টি থেকে অনার্স এবং ১৯৫৪ সালে ইসলামি বিচার ব্যবস্থার ওপর উচ্চতর ডিগ্রি লাভ করেন।

শায়খ আস সাবুনি শিক্ষকতা শুরু করেন মক্কার শরিয়া কলেজে। পরে শরিয়া কলেজ উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হলে তিনি তার অধীনে ‘মারকাজুল বাহস আল ইলমি ওয়া ইহইয়াউত তুরাস আল ইসলামি’ বিভাগে গবেষক হিসেবে যোগদান করেন। মাঝে বাদশাহ আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়েও কিছুদিন শিক্ষকতা করেছেন। শিক্ষকতাকে তিনি বেশি গুরুত্ব দিতেন। তিনি রাবেতাতুল আলাম আল ইসলামীর হাইআতুল ইজাজ আল ইলমির উপদেষ্টা ছিলেন।

তিনি মসজিদে হারামেও দৈনিক দরস দিতেন। আস সাবুনি বিশেষভাবে আলোচিত হন সৌদি আরবরের জেদ্দায় একটি মসজিদে টানা আট বছর সাপ্তাহিক দরস দিয়ে। এ সময়ে তিনি কোরআনে কারিমের দুই তৃতীয়াংশ তাফসির পেশ করেন। যেগুলো ক্যাসেটে রেকর্ড হয়ে আরব দুনিয়ায় ছড়িয়ে পড়ে। লেখক হিসেবে মুসলিম বিশ্বে তার ব্যাপক খ্যাতি রয়েছে। তার রচিত গ্রন্থের অন্যতম হলো- সফওয়াতুত তাফসির (তাফসিরগ্রন্থ), ইসলামি শরিয়ায় মিরাস, রাওয়ায়েউল বায়ান (আহকাম সংক্রান্ত আয়াতের তাফসির), কোরআনের নূর, নবীর সুন্নাহ নাজিল হওয়া অহির অংশ, তাফাক্কুহ ফিদ দ্বীন সিরিজ (সহজ ফিকহ বিশ্বকোষ), কম বয়সে বিয়ে সৌভাগ্য ও নিষ্কলুষতার প্রতীক, তাফসিরুল ওয়াদেহ আল মুয়াসসার (সহজ তাফসির), আত তিবইয়ান ফি উলুমিল কোরআন (উলুমুল কোরআন বিষয়ক গ্রন্থ), শরিয়ার মানদণ্ডে আহলুস সুন্নাহর আকিদা, নবু্ওয়ত ও নবীগণ, সালাত বিষয়ক গবেষণাপত্র, মাহদি ও কিয়ামাতের আলামত, সুদ সবচেয়ে জঘন্য দ্বীনি ও সামাজিক অপরাধ, বিয়াদুস সালেহীনের ব্যাখ্যাগ্রন্থ, রাসূলের বহুবিবাহ নিয়ে সন্দেহ, প্রশ্ন ও তার সমাধান, ক্যামেরার হুকুম, সংক্ষিপ্ত তাফসিরে ইবনে কাসির, সংক্ষিপ্ত তাফসিরে তাবারি, ইমাম নববীর কিতাবুল আযকারের নির্বাচিত অংশ।