রমজানে মসজিদে নববীতে ৬০ হাজার মুসল্লি নামাজে অংশ নেবেন



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মসজিদে নববী, মদিনা, ছবি: সংগৃহীত

মসজিদে নববী, মদিনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র রমজান মাসে মসজিদে নববীতে অনুষ্ঠিত তারাবির নামাজ ও রমজান সম্পর্কিত পরিকল্পনা ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) হারামাইন প্রেসিডেন্ট শায়খ আবদুর রহমান আস সুদাইস মসজিদে নববীর রমজান ও তারাবি সংক্রান্ত পরিকল্পনা ঘোষণা করেন। এর আগে বুধবার (১৭ মার্চ) তিনি মদিনা সফর করেন।

মদিনা সফরকালে শায়খ সুদাইস মসজিদে নববির কার্যক্রম সরেজমিন পরিদর্শন করার পাশাপাশি জীবাণূমুক্তকরণের কাজে রোবট স্যানিটাইজার উদ্বোধন করেন এবং সংশ্লিষ্ট কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি মসজিদে নববীতে কর্মরত কর্মীদের বিশেষ প্রশংসা করেন।

ঘোষিত পরিকল্পনা অনুযায়ী মসজিদে নববীতে অনুষ্ঠিত তারাবির নামাজে সামাজিক দূরত্ব বজায় রেখে ৬০ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন। তন্মধ্যে মসজিদের ভেতরে ৪৫ হাজার ও বাইরে ১৫ হাজার। মসজিদের ভেতরে, বাইরে ও ছাদেও নামাজ পড়ার অনুমতি দেওয়া হবে। তবে এসব স্থান নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।

তারাবির নামাজের আধা ঘণ্টা পর মসজিদ বন্ধ করে দেওয়া হবে এবং ফজরের নামাজের দুই ঘণ্টা আগে মসজিদ খুলে দেওয়া হবে। তবে রমজানের শেষ দশদিন মসজিদ খোলা থাকবে পুরো সময়।

নতুন পরিকল্পনা অনুযায়ী রিয়াজুল জান্নাতে বাইরের কোনো মুসল্লি নামাজে অংশ নিতে পারবেন না। রিয়াজুল জান্নাত মসজিদে নববীর ইমাম, কর্মকর্তা, নির্দিষ্ট কর্মী ও জানাজায় অংশগ্রহণকারীদের জন্য সংরক্ষিত থাকবে।

তবে ইফতার ও ইতিকাফের বিষয়ে এখনও কোনো পরিকল্পনা ঘোষণা করা হয়নি।

উল্লেখ, বৈশ্বিক মহামারি করোনার কারণে ২০২০ সালের রমজানে তারাবির নামাজে শুধুমাত্র মসজিদে নববীর নির্দিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়। স্থগিত করা হয় ইফতারের যাবতীয় আয়োজন।