পবিত্র কোরআন হাতে শপথ নিলেন তানজানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পবিত্র কোরআনে কারিম হাতে শপথ নিচ্ছেন প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান, ছবি : সংগৃহীত

পবিত্র কোরআনে কারিম হাতে শপথ নিচ্ছেন প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলির মৃত্যুর পর দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান।

শুক্রবার (১৯ মার্চ) রাজধানী দারুস সালামে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে পবিত্র কোরআন হাতে শপথ নেন তিনি।

এর আগে বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে আকস্মিকভাবে তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা যান। প্রেসিডেন্ট মাগুফুলি তিন সপ্তাহ ধরে লোকচক্ষুর আড়ালে ছিলেন। এতে তিনি অসুস্থ বলে গুজব ছড়িয়ে পড়ে। আর বিরোধীদলীয় নেতা দাবি করেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

অবশ্য ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান জানিয়েছেন, ‘আমি গভীর দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি, ১৭ মার্চ সন্ধ্যা ৬টায় আমরা আমাদের সাহসী নেতা, তানজানিয়ার প্রেসিডেন্ট জন পমবে মাগুফুলিকে হারিয়েছি। এক দশক ধরে তিনি হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।’

শপথের পর প্রথম ভাষণে নতুন প্রেসিডেন্ট সামিয় হাসান তানজানিয়ায় প্রেসিডেন্ট মাগুফুলির মৃত্যুতে ২১ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন। সেই সঙ্গে পরলোকগত প্রেসিডেন্টের দাফন অনুষ্ঠানের জন্য ২২ ও ২৩ মার্চ দেশটিতে সাধারণ ছুটির ঘোষণা দেন।

তানজানিয়ার সংবিধান অনুসারে কোনো প্রেসিডেন্ট দায়িত্ব পালনরত অবস্থায় মারা গেলে ভাইস-প্রেসিডেন্ট তার বাকি থাকা মেয়াদ দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে প্রথম নির্বাচিত হওয়া জন মাগুফুলি গত বছরের অক্টোবরে দ্বিতীয়বারের মতো পাঁচ বছরের মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সংবিধান অনুসারে এখন প্রেসিডেন্ট সামিয়া হাসানকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে একজনের নাম প্রস্তাব করতে হবে, যাকে সংসদের ৫০ ভাগ সদস্যের ভোটের ভিত্তিতে অনুমোদন করা হবে।

তানজানিয়ায় শতাধিক ভিন্ন ভাষাভাষী রয়েছে। অর্থনৈতিকভাবে তানজানিয়ার অবস্থা খুব একটা উন্নত নয়। দেশটির সংখ্যাগরিষ্ঠ মানুষ খিস্ট্রান। মুসলমান ৩৫.২ শতাংশ।

৯ লাখ ৪৭ হাজার ৩০৩ বর্গকিলোমিটার আয়তনের তানজানিয়ার জনসংখ্যা প্রায় ছয় কোটি।