শারীরিক দূরত্ব ছাড়া পুরোপুরি চালু মসজিদে হারাম



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
রোববার ফজরের নামাজের দৃশ্য

রোববার ফজরের নামাজের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

নিরাপদ শারীরিক দূরত্বের ব্যবস্থাপনা ছাড়া সৌদি আরবের মক্কার মসজিদে হারাম পুরোদমে চালু করা হয়েছে। রোববার (১৭ অক্টোবর) ফজরের নামাজের সময় থেকে মসজিদের পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিরা মসজিদে এসে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করছেন।

এর আগে শুক্রবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববি রোববার থেকে পুরোদমে চালুর ঘোষণা দেয়।

গত বছরের মার্চে সৌদি আরবে প্রথম করোনাভাইরাস সংক্রমণের শনাক্তের পর দেশটিতে কঠোর লকডাউন দেওয়া হয়। লকডাউনের অংশ হিসেবে তখন মসজিদে হারাম ও মসজিদে নববি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। সাত মাস পর অক্টোবরে মসজিদ চালু করা হলেও মোট ধারণক্ষমতার চেয়ে কম মুসল্লি নিয়ে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করা হতো।

রোববার ফজরের নামাজের আগে মসজিদের মেঝেতে স্থাপিত নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দানকারী চিহ্ন মুছে ফেলা হয়। সরিয়ে নেওয়া হয় পবিত্র কাবা ঘিরে রাখা অস্থায়ী ব্যারিকেড। তবে এখনও কোনো ওমরাকারী কাবা স্পর্শ করতে পারবেন না, হাজরে আসওয়াদে চুমোও দিতে পারবেন না।

তবে মসজিদে প্রবেশের জন্য সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

শুক্রবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছিলো, মসজিদ পূর্ণ ধারণক্ষমতায় চালু করা হলেও আগের মতোই স্বাস্থ্য মন্ত্রণালয়ের ইতামারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে পবিত্র দুই মসজিদে প্রবেশের অনুমতি নিতে হবে।

বর্তমানে যারা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী টিকার দুই ডোজ নিয়েছেন, তাদেরকেই কেবল মসজিদে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।