সন্তানের কাঁধে চড়ে মায়ের হজ

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সন্তানের কাঁধে চড়ে মায়ের হজ, ছবি: সংগৃহীত

সন্তানের কাঁধে চড়ে মায়ের হজ, ছবি: সংগৃহীত

চলতি বছর হজের দিন অর্থাৎ আরাফাতের ময়দান এক হৃদয়স্পর্শী দৃশ্যের সাক্ষী হয়েছে। এক হজযাত্রী তার বৃদ্ধ মাকে কাঁধে নিয়ে ছায়ার খোঁজে পথ চলছেন। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সৌদি গণমাধ্যম আল-আখবারিয়ায় প্রচারিত ভিডিওতে দেখা যায়, আরাফাতের ময়দানের এক রাস্তায় একজন হজযাত্রী গরম থেকে বাঁচতে তার মাকে কাঁধে নিয়ে পথ চলছেন। অন্য একজন হজযাত্রী ওই বয়স্ক নারীকে সূর্যের তাপ থেকে রক্ষা করার জন্য তার ওপর ছাতা ধরে হাঁটছেন।

বিজ্ঞাপন

এমনিতে এবার হজের দিন অস্বাভাবিক গরম ছিলো। ফলে হজযাত্রীর বৃদ্ধ মা তীব্র গরমে ক্লান্তবোধ করছিলেন এবং হাঁটতে কষ্ট হচ্ছিল। এ সময় তিনি মাকে কাঁধে বসিয়ে পথচলা শুরু করেন।

প্রকাশিত ভিডিওটি মায়ের প্রতি প্রেম এবং ভক্তির একটি স্বতঃস্ফূর্ত চিত্রকে মানুষের সামনে তুলে ধরেছে। মায়ের প্রতি ছেলের অটল আনুগত্যের প্রতীক এই ছবি। যদিও ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি। কিন্তু গলায় থাকা পরিচয়পত্রের ফিতার রঙ দেখে অনুমান করা হচ্ছে, তারা ভারতীয়। তবে ভিডিওতে দেখা গেছে, মাকে কাঁধে নিয়ে তার চোখে মুখে আনন্দের ছাপ ছিলো স্পষ্ট।

সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয়রা ওই ব্যক্তির কাজের প্রশংসা করে এটিকে মা-বাবার প্রতি সম্মানের একটি সুন্দর অভিব্যক্তি বলে অভিহিত করেছেন। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে। অনেকেই ব্যক্তির নিঃস্বার্থ কাজের জন্য তাকে প্রশংসায় ভাসাচ্ছেন।

কিছু মানুষ জানিয়েছেন, ছেলের সদয় আচরণ দেখে আল্লাহতায়ালা তাকে রহমত দান করবেন।

আবার কেউ লিখেছেন, অন্তর থেকে ভালোবাসা এমন ভাগ্যবান সন্তানদের জন্য। এমন সন্তান শুধু পরিবারেরই নয়, সমাজের আলোকিত দর্পন। আল্লাহ এই সন্তানের চেষ্টাকে তুমি কবুল করো।