সুদ না নেওয়ায় ভারতে ব্যাংকে পড়ে আছে মুসলমানদের কোটি কোটি টাকা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দিল্লি জামে মসজিদ, ছবি: সংগৃহীত

দিল্লি জামে মসজিদ, ছবি: সংগৃহীত

ভারতের সরকারি-বেসরকারি ব্যাংকে দিন দিন বাড়ছে দাবিহীন টাকা। খরচ না হওয়ায় দিন দিন বাড়ছে টাকার পরিমাণ। ২০২৩-২৪ অর্থ বছরের মার্চ পর্যন্ত এমন অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৭৮ হাজার ২১৩ কোটি টাকা। যা বিগত অর্থ বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। ১০ বছরের বেশি সময় ধরে এই টাকা পড়ে রয়েছে ব্যাংকে। যা বর্তমানে জমা রয়েছে আরবিআইয়ের এডুকেশন অ্যান্ড অ্যাওয়ারনেস ফান্ডে।

এসব টাকার উৎস বিভিন্ন নিষ্ক্রিয় একাউন্ট। এই টাকার সিংহভাগই সুদের টাকা। ভারতের মুসলমানরা সুদের টাকা গ্রহণ করেননি বলে ব্যাংকগুলোতে পড়ে আছে এই অর্থ। সেই সঙ্গে রয়েছে নমিনীহীন কিছু একাউন্টও।

বিজ্ঞাপন

সম্প্রতি ভারতের রিজার্ভ ব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশের বিভিন্ন ব্যাংকে মুসলিমদের জমা থাকা আমানতের বিপুল অংকের সুদের টাকার দাবি কেউ না করায় তা পড়ে রয়েছে। আর সেই টাকার অংকটা অল্প নয়, প্রায় ৬৭ লাখ ৫০ হাজার কোটি টাকা।

রিজার্ভ ব্যাংকের এক রিপোর্টের উদ্ধৃতি দিয়ে এই তথ্য জানিয়েছেন দিল্লি মাইনরিটি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সাফদার হুসেন খান। এই বিপুল অংকের সুদের টাকা অবশ্য বিভিন্ন রাজ্যের ব্যাংকে জমা রাখা মুসলিমদের আমানতের।

বিজ্ঞাপন

ইসলামে সুদ দেওয়া-নেওয়া হারাম। তাই বেশিরভাগ মুসলমান তাদের সুদের টাকা তুলতে না চাওয়ায় তা ব্যাংকে পড়ে রয়েছে বলে উল্লেখ করা করা হয় ওই রিপোর্টে।

রিপোর্টে বলা হয়, শুধুমাত্র কেরালায় ৪০ হাজার কোটি টাকা ও জম্মু-কাশ্মিরে ৫০ হাজার কোটি টাকার সুদের দাবি না করার ফলে তা পড়েই রয়েছে রাজ্যের ব্যাংকগুলোতে।

মুসলমানদের ব্যাংক একাউন্টে বিপুল পরিমাণ সুদের টাকা কোন কাজে ব্যবহার করা যায়, এমন প্রশ্নের উত্তরে দারুল উলুম দেওবন্দ এক ফতোয়ায় জানিয়েছে, যে সব মুসলমানদের ব্যাংক একাউন্টে সুদের পরিমাণ রয়েছে, তাদের উচিত তা ব্যাংক থেকে তুলে নেওয়া এবং গরীবদের দান করা। গরীবরা ওই টাকা দিয়ে যা ইচ্ছা করতে পারবে। হয় সে ঋণ পরিশোধ করবে, চিকিৎসার খরচ বহন করবে।

ফতোয়ায় আরও বলা হয়, যদি কোনো নিরপরাধ দরিদ্রকে অযথা আটকে রাখা হয়, তাহলে তার আইনি সহায়তা ও মামলার খরচের জন্য ব্যাংকে পড়ে থাকা সুদের টাকা ব্যবহার করা যাবে।