সৌহার্দ্যতা বাড়াতে মসজিদ উন্মুক্ত দিবস কর্মসূচি

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ব্রিটেনে সৌহার্দ্যতা বাড়াতে মসজিদ উন্মুক্ত দিবস কর্মসূচি পালিত হবে, ছবি: সংগৃহীত

ব্রিটেনে সৌহার্দ্যতা বাড়াতে মসজিদ উন্মুক্ত দিবস কর্মসূচি পালিত হবে, ছবি: সংগৃহীত

ব্রিটেনের মুসলিম কাউন্সিল (এমসিবি) ঘোষণা করেছে যে, চলতি মাসের শেষে সারাদেশে অমুসলিম দর্শনার্থীদের মসজিদে স্বাগত জানানোর কর্মসূচি পালন করা হবে।

প্রতিবছর ব্রিটেনজুড়ে ভিজিট মাই মসজিদ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। যেখানে স্থানীয় সম্প্রদায়কে মসজিদের অতিথি হতে এবং ধর্মসহ যেকোনো বিষয়ে কথা বলতে মসজিদে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

বিজ্ঞাপন

ব্রিটেনের মুসলিম কাউন্সিল সূত্রে জানা গেছে, এবার দেশব্যাপী চলমান অস্থিরতা, মসজিদ এবং শরণার্থীদের লক্ষ্য করে পরিচালিত চরম ডান আন্দোলনের সহিংসতার পর ‘শেয়ারিং স্টোরি’ শিরোনামে কর্মসূচি পালিত হবে।

এমসিবি মহাসচিব জারা মোহাম্মদ জানিয়েছেন, আমাদের এবারের কর্মসূচির স্লোগান হলো, গল্প শেয়ার করা, একে অপরকে বোঝা এবং যারা আমাদের বিভক্ত করতে চায় তাদের কীভাবে চ্যালেঞ্জ করা যায়, সেই পথ খোঁজে বের করা।

বিজ্ঞাপন

সাম্প্রতিক সময়ে চরমপন্থী হামলার ভয়ে মসজিদগুলোর প্রতিরোধে আমি উৎসাহিত হয়েছি। তারা সারাদেশে মসজিদের দরজা খুলে দিয়ে মানুষের পাশে দাঁড়ায়, অভাবীদের সেবা করে এবং যারা ইসলাম ও মুসলিম সম্পর্কে আরও জানতে আগ্রহী তাদের স্বাগত জানায়।

তিনি আরও বলেন, অনেক মসজিদের একটি অনন্য এবং আকর্ষণীয় ইতিহাস রয়েছে, যার মধ্যে কয়েকটি শত বছরের পুরোনো।

আমি আশা করি যে, এই ধরনের ভয়ঙ্কর চরম ডানপন্থী সহিংসতার পরিপ্রেক্ষিতে, আমরা ভিন্ন ধর্মাবলম্বীদের মসজিদ পরিদর্শনের জন্য শুধু দরজা নয় হৃদয় এবং মনও খুলে রাখব। সবাইকে আমাদের আমন্ত্রণ গ্রহণ করার জন্য আহ্বান জানাই।

‘ভিজিট মাই মস্ক’ ক্যাম্পেইনের গুরুত্ব সম্পর্কে কাউন্সিলের জেনারেল ডিরেক্টর আহমেদ আল-দুবিয়ান বলেন, প্রতিবেশীদের স্বাগত জানানো এবং দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে এ কর্মসূচি বেশ কার্যকর।

উল্লেখ্য, চলতি বছর এই কর্মসূচি ২৮ ও ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।